লোকাল ট্রেনে ভিড় কমানোর উদ্দেশ্যে নয়া ভাবনা রেলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/11/2021   শেষ আপডেট: 04/11/2021 5:01 p.m.
By Arpan Sarkar - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17605950

নিয়ম চালু হলে অনেকটাই কমবে অবাঞ্ছিত ভিড়, ধারনা রেলের

লোকাল ট্রেনের চাকা গড়িয়েছে মেরে-কেটে পাঁচ দিন। আর এর মধ্যেই ফিরে এসেছে পুরনো দিনের ছবি। সরকারের দেওয়া ’৫০ শতাংশ যাত্রী নিয়ে চলা’র নির্দেশকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে ঠাসাঠাসি-গাদাগাদি করে চলছে রেল সফর। তবে শুধু বাংলা নয়, একই চিত্র দেশজুড়ে। তাই এবার পরিস্থিতি সামাল দিতে পথে নামল খোদ ভারতীয় রেল।

সূত্রের খবর, ইতিমধ্যেই সেন্ট্রাল রেলের মুম্বাই শাখায় ভিড় কমাতে উদ্যোগী হয়েছে রেল। সেখানে অসংরক্ষিত টিকিট কাটার অ্যাপ ইউটিএস-এর সঙ্গে করোনা টিকার অ্যাপ কো-উইন-কে যুক্ত করার চিন্তা করছেন তাঁরা। প্রক্রিয়া সম্পূর্ণ হলে কেবল মাত্র দুটি টিকা নেওয়া নাগরিকরাই পাবেন ট্রেনের টিকিট। উল্লেখ্য, ইউটিএস যেহেতু একটি সর্বভারতীয় অ্যাপ, তাই তার নিয়ম মুম্বাইয়ে কার্যকর হলে, তা একইভাবে কার্যকর হবে পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও। যদিও পশ্চিম এবং মধ্য রেল চিন্তাভাবনা শুরু করে দিলেও এবিষয়ে এখনও মুখ খুলতে দেখা যায়নি পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের আধিকারিকদের।

রেল সূত্রে খবর, করোনা টিকার শংসাপত্রে গ্রাহকের ছবি থাকে না। তাই কাউন্টার থেকে টিকিট নেওয়ার সময় শংসাপত্র বাধ্যতামূলক করলে তাতে আদতে কোনও লাভই হবে না। তাই তাঁদের ভাবনা, ইউটিএস এবং কো-উইন যেন একে অপরের সাথে সংযুক্ত থাকে। তাহলে অনলাইনে যাঁরা টিকিট কাটছেন তাঁদের অনেকাংশে নিয়ন্ত্রন করা যাবে। এতে অনেকটাই কমবে লোকাল ট্রেনের ভিড়ও, এমনটাই মত রেলের।

প্রসঙ্গত, এতদিন বন্ধ থাকার পর ফের চালু হয়েছে ইউটিএস অ্যাপ। তার মাধ্যমে টিকিটও কাটছেন অনেকেই। কাটা যাচ্ছে দৈনিক টিকিট থেকে মান্থলি-সবই। যদিও এই মুহূর্তে অ্যাপে করোনা টিকার শংসাপত্র আপলোড করার কোনও ব্যবস্থা নেই, তবে খুব শীঘ্রই সে ব্যবস্থা আনবে রেল, এমনটাই খবর রেল সূত্রে।