রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু পাবেন জেড প্লাস নিরাপত্তা, ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/06/2022   শেষ আপডেট: 22/06/2022 3:32 p.m.
twitter.com/ratnakar273

প্যারামিলিটারি ফোর্সের ১৬ জন জ‌ওয়ান সর্বক্ষণ নিরাপত্তায় থাকবেন

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য আদিবাসী প্রার্থীকে মুখ হিসেবে বেছে নিয়েছে বিজেপি। এনডিএ জোটের প্রার্থী হচ্ছেন দ্রৌপদী মুর্মু। গতকাল তাঁর নাম ঘোষণা করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। আর এই ঘটনার ২৪ ঘন্টার মধ্যে শ্রীমতী মুর্মু জেড প্লাস নিরাপত্তা পেতে চলেছেন কেন্দ্রের তরফে। জানা গিয়েছে, রাষ্ট্রপতি নির্বাচন শেষ হ‌ওয়া পর্যন্ত তাঁর সাথে বহাল থাকবে প্যারামিলিটারি ফোর্সের ১৬ জন জ‌ওয়ান। দেশে বিদেশে যেখানেই যান না কেন নিরাপত্তা মুড়ে থাকবে তাঁকে। এমনকি তাঁর বাড়ির বাইরেও মোতায়েন থাকবে সিআরপিএফ।

মূলতঃ, কেন্দ্রের তরফে এক্স, ওয়াই, ওয়াই+, জেড, জেড+ এবং এসপিজি নিরাপত্তা দেওয়া হয়। যেহেতু, নির্বাচনের আগে বিভিন্ন রাজ্যের মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎকারের জন্য দেশের প্রান্তে প্রান্তে ঘুরতে হবে শ্রীমতী মুর্মুকে, সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বিজেপির। আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। গতকাল বিরোধী প্রার্থীর‌ও নাম ঘোষণা করা হয়েছে। বিরোধী প্রার্থী হচ্ছেন যশবন্ত সিনহা।

পেশায় শিক্ষিকা দ্রৌপদী জি ১৯৯৭ সালে ওড়িশার রায়রাংপুর পুরভোটে জিতে রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। ওড়িশার ময়ূরভঞ্জ জেলার রায়রাংপুর কেন্দ্রের বিধায়কও হন। ২০০০ ও ২০০৪ সালে বিধানসভা নির্বাচনে জেতার পর নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি-বিজেপি জোট সরকারের মন্ত্রী হয়েছিলেন। পরিবহণ, পশুপালন, মৎস্য দফতর সামলেছিলেন আদিবাসী নেত্রী। বিজেপির আদিবাসী মোর্চার সহ-সভাপতিও হয়েছিলেন। ২০০৭ সালে তিনি হন ওড়িশার সেরা বিধায়ক। পরে মোদীর জামানায় ২০১৫-র মে থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব সামলান দ্রৌপদী মুর্মু।