প্রশান্ত কিশোরের আই-প্যাক এবার ত্রিপুরায়, 'গৃহবন্দী' অবস্থায় কাজ চালিয়ে যেতে যায় আই-প্যাক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/07/2021   শেষ আপডেট: 27/07/2021 1:27 p.m.
ছবিতে প্রশান্ত কিশোর। -facebook

আই-প্যাকের ২৩ সদস্যের একটি দল আগরতলার একটি হোটেলে গৃহবন্দী

বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরায় (Tripura) গিয়ে কার্যত 'গৃহবন্দী' প্রশান্ত কিশোরের কোম্পানি আই-প্যাকের (I-PAC) ২৩ সদস্যের একটি দল। রবিবার রাত থেকে সোমবার পর্যন্ত আই-প্যাকের এই টিমকে আগরতলার একটি হোটেলে আটক করে রাখা হয় বলে সূত্রের দাবি। ত্রিপুরার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, তাদের প্রতিনিধিদের স্থানীয় পুলিশ গৃহবন্দী করে রেখেছে। এমনকী মঙ্গলবারও তাদের মুক্তি পাওয়ার কোন সম্ভাবনা নেই। এমন অবস্থায় থেকেও তারা ত্রিপুরায় কাজ চালিয়ে যেতে চান।

উল্লেখ্য, ২০২৩-এ ত্রিপুরা বিধানসভা নির্বাচন। পশ্চিমবঙ্গের বাইরে ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের সংগঠন বেশ ভাল। ২০২৪-এর লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে তার আগের বছর ত্রিপুরার বিধানসভা নির্বাচনের দিকে বিশেষ নজর তৈরি হয়েছে তৃণমূল কংগ্রেসের। এ নিয়ে আগেও আলোচনার কথা শোনা গেছে। রাজ্যে একুশের নির্বাচনে ভোটকুশলী প্রশান্ত কিশোরের ভবিষ্যত-বাণী মিলে গেছে। তাই ত্রিপুরার দিকে বিশেষ নজর দিয়েছে তৃণমূল কংগ্রেস। যে কারণে প্রশান্ত কিশোরের একটি বিশেষ দল রবিবার আগরতলায় পৌঁছায়। কিন্তু আগরতলা পৌঁছেই স্থানীয় পুলিশের তৎপরতায় তাদের গৃহবন্দী করে ফেলা হয়। বলা হয় ভিন্ রাজ্য থেকে আসার কারণে কোভিড বিধি-নিষেধে আরটি-পিসিআর রিপোর্ট বাধ্যতামূলক। যতক্ষণ না সেই রিপোর্ট আসছে ততক্ষণ গৃহবন্দী থাকতে হবে। যদিও সোমবারের পর মঙ্গলবারেও প্রশান্ত কিশোরের আই-প্যাক দলের অবাধ গতিবিধির কোন সম্ভাবনা নেই। যদিও এইভাবে গৃহবন্দী অবস্থায় প্রশান্ত কিশোরের আই-প্যাক দল কাজ চালিয়ে যেতে চান বলে সূত্রের খবর।

সূত্রের খবর, আই-প্যাকের এই বিশেষ দলকে গৃহবন্দীর কথা ত্রিপুরার তৃণমূল কংগ্রেসের দায়িত্বে থাকা আশিষ লাল সিং তৃণমূল নেত্রীকে জানিয়েছেন। ইতিমধ্যেই এই ঘটনায় ত্রিপুরার তৃণমূল কংগ্রেস প্রতিবাদ মিছিল পালনের ডাক দিয়েছে। পাশাপাশি তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এক টুইট বার্তায় এই ঘটনার প্রেক্ষিতে বলেছেন, "ত্রিপুরার মাটিতে তৃণমূল কংগ্রেসের পদার্পণেই ভয় পেয়েছে বিজেপি। পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের অভূতপূর্ব জয়ে তারা এতটাই ভীত যে আই-প্যাকের ২৩ সদস্যের একটি দলকে গৃহবন্দী করেছে। বিজেপির অপশন অপশাসনে দেশের গণতন্ত্র ভূলুণ্ঠিত।"

অন্যদিকে, আই-প্যাকের এই ২৩ সদস্য ত্রিপুরার বিপ্লব দেবের শাসনের কাছে মাথা নত করতে নারাজ বলে জানা গেছে। তারা গৃহবন্দী অবস্থায় কাজ চালিয়ে যেতে চান। ২০২৩ সালের ত্রিপুরার বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে ভোটকুশলী প্রশান্ত কিশোরের আই-প্যাক কাজ করে যাবেন বলে জানা গেছে।