ওমিক্রন সাধারণ সর্দি-কাশি নয়, ভ্যাক্সিন নিতেই হবে : নীতি আয়োগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2022   শেষ আপডেট: 12/01/2022 6:18 p.m.
https://www.niti.gov.in/

নির্দিষ্ট মাত্রা পর্যন্ত কার্যকরী ভ্যাক্সিন

দেশজুড়ে ফের ঊর্ধ্বমুখী করোনা (covid-19) সংক্রমণের হার। এরই মাঝে করোনার নতুন স্ট্রেন ওমিক্রনকে (omicron) নিয়ে বড় মন্তব্য করলেন নীতি আয়োগের (NITI Aayog) সদস্য (স্বাস্থ্য) ডঃ ভিকে পল। বুধবার তিনি জানালেন, সাধারণ সর্দি-কাশির সাথে ওমিক্রনকে গুলিয়ে ফেললে চলবে না। সংক্রমণ রুখতে ভ্যাক্সিনই (covid-19 vaccine) যে একমাত্র উপায়, সে কথাও স্পষ্ট করে দিলেন তিনি।

এদিন তিনি বলেন, ওমিক্রন কোনও সাধারণ সর্দির অসুখ নয়। এর সংক্রমণকে কমানো আমাদের দায়িত্ব। তার জন্য মাস্ক (mask) পরতে হবে এবং যারা এখনও ভ্যাক্সিন নেননি, তাঁদের অবশ্যই ভ্যাক্সিন নিতে হবে। তিনি জানান, নির্দিষ্ট মাত্রা পর্যন্ত তারা (ভ্যাক্সিন) কার্যকরী। ভ্যাক্সিনকে করোনা মোকাবিলার গুরুত্বপূর্ণ স্তম্ভ বলেও এদিন আখ্যা দেন ডঃ পল।

পাশাপাশি ওষুধের ব্যবহার নিয়েও এদিন পত্র সূচনা কার্যালয়ের (press information bureau) সামনে বড় বক্তব্য রাখেন তিনি। বলেন, ‘যুক্তিসঙ্গতভাবে সকলকে ওষুধের ব্যবহার করতে হবে। ওষুধের অপব্যবহার এবং মাত্রাতিরিক্ত ব্যবহার সম্বন্ধে সচেতন থাকতে হবে। মাত্রাতিরিক্ত ওষুধের উপযোগ করলে তার পার্শ্বপ্রতিক্রিয়াও ভোগ করতে হবে আমাদের’। তাই কেবলমাত্র ওষুধের উপর নির্ভরশীল না হয়ে গরম জল খাওয়া, গারগেল (gargle) করার মতো ঘরোয়া পদ্ধতি মেনে চলার পরামর্শ এদিন দেন তিনি।