ভোটের আগে একচেটিয়া প্রচার নয়, সকলকে সমান সুযোগ দিতে হবে, নোটিশ নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/03/2021   শেষ আপডেট: 14/03/2021 4:48 p.m.
twitter

শুধু পশ্চিমবঙ্গ নয়, যে রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে সর্বত্রই এই নির্দেশ গিয়েছে

ভোটের আগেই দুয়ারে দুয়ারে প্রচার, জনসভার হিড়িক, একগুচ্ছ প্রতিশ্রুতি, দেওয়াল লিখন আর কত কী! তবে এতেই এবার পথের কাঁটা নির্বাচন কমিশনের। প্রচারে কোনও রাজনৈতিক দল একচেটিয়া আধিপত্য দেখাতে পারবে না। সকলকে সমান সুযোগ দিতে হবে, এমনই নোটিশ কমিশনের।

শুধু পশ্চিমবঙ্গ নয়, যে রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে তার সর্বত্রই এই নির্দেশ গিয়েছে। এমনকি নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় শাসিত অঞ্চল পুদুচেরি প্রশাসনকেও। মূলত ভোটের প্রচারে যাতে সমস্ত রাজনৈতিক দল সমান সুযোগ পায়, তা নিশ্চিত করতে শনিবার কমিশন যে চিঠি পাঠিয়েছে তাতে বলা হয়েছে, "একটি নির্দিষ্ট দলের হোর্ডিং, ব্যানার, কাট আউট-সহ প্রচারের বিভিন্ন মাধ্যম ছেয়ে রয়েছে বলে অভিযোগ পাওয়া গিয়েছে। বিষয়টি যাতে কোনও একটি দলের একচেটিয়া ক্ষমতার প্রকাশ না হয়, যাতে সকলেই সমান সুযোগ পান, সেই বিষয়ে স্থানীয় প্রশাসনকে নজর রাখতে হবে।"

এমন কথা বললেও, আলাদা করে কোনও রাজনৈতিক দলের নাম কমিশনের পক্ষ থেকে উল্লেখ করা হয়নি বা কাউকে হোর্ডিং সরিয়ে নেওয়ার কথাও বলা হয়নি। কাজেই, বহু রাজনৈতিক দলের মধ্যেই মতবিরোধ তৈরী হয়েছে।

সংবাদমাধ্যম সূত্রের খবর, পশ্চিমবঙ্গ ছাড়াও বিধানসভা নির্বাচন হতে চলেছে অসম, কেরল, তামিলনাড়ু, ও পুদুচেরিতে। তবে, গোটা দেশের নজর রয়েছে বাংলার নির্বাচনের দিকে। তবে কোনও একটি দলের প্রাধান্য বা একচেটিয়া প্রচার যেন না হয়। সেই বিষয়টিই নজর রাখতে বলেছেন নির্বাচন কমিশন।