স্যোশাল মিডিয়ায় সরকার-বিরোধী পোস্ট রুখতে নীতিশের নির্দেশ, বিজেপি শাসিত রাজ্যে মদ বন্ধ করতে উদ্যত উমা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2021   শেষ আপডেট: 22/01/2021 1:46 p.m.
~

বিহারের মুখ্যমন্ত্রী ও মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দুই নতুন ফরমান

দুই বিজেপি শাসিত রাজ্যে দু'ধরনের ফরমান জারির প্রসঙ্গ উঠে এল। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের শাসকদলের কারও বিরুদ্ধে কোনো রকম মন্তব্য ফেসবুক, ট্যুইটার প্রভৃতির মতো স্যোশাল মিডিয়া মাধ্যমে পোস্ট করলে বরদাস্ত করা হবেনা, ঘোষণা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। অন্যদিকে নীতিশেরই বিহারে মদ্যপানবিরোধী আইনের সিদ্ধান্তে আপ্লুত হয়ে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান বিজেপি নেত্রী উমা ভারতী সমস্ত বিজেপি শাসিত রাজ্যে আইন করে মদ বন্ধ করার আর্জি জানিয়ে চিঠি দিলেন সর্বভারতীয় বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে।

নীতিশের দাবি মেনে আইজি নায়ার হাসনেন রাজ্যজুড়ে সমস্ত সচিবকে চিঠি দেন। ওই চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, "সরকার, সম্মানীয় মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং সরকারি আধিকারিকদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় আপত্তিজনক বা মানহানিকর মন্তব্য করছেন কয়েক জন ব্যক্তি এবং কিছু সংস্থা। এই সব পোস্ট আইনবিরোধী এবং সাইবার অপরাধ বলে গণ্য হবে"। এতদিন শাসক দলবিরোধী পোস্টে উত্তেজনা প্রকাশ করলেও কখনো আইনি পদক্ষেপ নেননি বিহার মুখ্যমন্ত্রী, কিন্তু এবার সরাসরি আইনি পথেই হাঁটলেন তিনি।

অন্যদিকে মধ্যপ্রদেশে বিষ মদের জেরে একাধিক মৃত্যুর ঘটনায় আগেও বহুবার ট্যুইটারে মদ বিক্রি ও পান নিষিদ্ধ করার জন্য সরব হন উমা ভারতী। বিহারে নীতিশ কুমার আইন করে মদ রুখে দেওয়ায় মহিলাদের ভোটে পূর্ণ সমর্থন পেয়েছেন, এমনটাও তুলে ধরেন তিনি। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের রাজ্যে মদের দোকান না বাড়ানোর সিদ্ধান্তেও খুশি তিনি। এতে রাজস্বের ঘাটতি জেনেও মহিলা ও শিশুদের দুর্নীতি দমনেও সহায়ক হবে বলে তার মত।