Nagaland : নাগাল্যান্ডে নিহত পরিবারের পাশে তৃণমূলের বিশেষ প্রতিনিধিদল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/12/2021   শেষ আপডেট: 06/12/2021 9:32 a.m.
ঘটনাস্থল পরিদর্শন https://twitter.com/Hillsnaga

গোটা ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস অমিত শাহের

নাগাল্যান্ডে (Nagaland) সেনার গুলিতে নিহত পরিবারের লোকজনদের সঙ্গে দেখা করতে আজ পৌঁছে যাচ্ছে তৃণমূল কংগ্রেসের (TMC) বিশেষ প্রতিনিধিদল। তৃণমূল কংগ্রেসের তরফে এক টুইট বার্তায় এই কথা জানানো হয়েছে। এই প্রতিনিধিদলে থাকার কথা সুস্মিতা দেব, প্রসূন বন্দ্যোপাধ্যায়, অপরূপা পোদ্দার এবং ড. শান্তনু সেনদের। তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও'ব্রায়েন এক টুইট বার্তায় একথা জানিয়েছেন। সোমবার তৃণমূল কংগ্রেসের এই বিশেষ প্রতিনিধিদল নাগাল্যান্ডের মন গ্রামে পৌঁছে যাবেন। সেনাবাহিনীর গুলিতে নিহত পরিবারের লোকজনদের সঙ্গে তাঁরা দেখা করবেন, পাশে থাকার আশ্বাস দেবেন।

গতকাল নাগাল্যান্ডের ঘটনার পর সবপক্ষের তরফে প্রবল বাক্যবাণ প্রয়োগ করতে দেখা গেছে। ওয়াকিবহাল মহল গোটা ঘটনাটিকে গোয়েন্দাদের চরম ব্যর্থতা বলে আখ্যা দিয়েছেন। যেভাবে খনি থেকে কাজ করে বাড়ি ফেরা নিরীহ গ্রামবাসীদের উপর গুলি চালানোর অভিযোগ উঠেছে, তাতে শিউরে উঠেছেন একাংশ। সূত্রে খবর, গোয়েন্দাদের হাতে আগে থেকেই খবর ছিল সেই পথেই জঙ্গি অনুপ্রবেশ ঘটতে পারে। কিন্তু সেক্ষেত্রে সাধারণ মানুষ এবং জঙ্গি অনুপ্রবেশের ঘটনার ফারাক তৈরিতে আগে থেকেই উচ্চ পর্যায়ের তদন্তের প্রয়োজন ছিল বলছেন একদল মানুষ। তাহলে এমন অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হত। যদিও গোটা ঘটনায় অন্তত ১৫ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনার পাশাপাশি সাধারণ মানুষের হাতে প্রাণ হারাতে হয়েছে একজন সেনাকেও। সূত্রের খবর, নিজের প্রাণ বাঁচানোর তাগিদে সেই সেনা ক্ষিপ্ত গ্রামবাসীদের উপর এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। গুলি শেষ হলে স্থানীয় গ্রামবাসীদের একাংশের হাতে প্রহারে তাঁর মৃত্যু হয়েছে বলে খবর।

উল্লেখ্য, গতকালের ঘটনার পর নাগাল্যান্ডের মন গ্রামের সামগ্রিক পরিস্থিতি অত্যন্ত উত্তপ্ত। প্রাথমিক ভাবে নাগাল্যান্ডের সেই জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা, এসএমএস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে কিছু স্থানে জারি হয়েছে ১৪৪ ধারা। বর্তমানে এলাকার অবস্থা অনেকটাই স্থিতিশীল। গোটা ঘটনাটি নিয়ে দিল্লির সাউথ ব্লকে যথেষ্ট উদ্বিগ্ন সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গোটা ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনায় শোক প্রকাশ করেছেন। দোষীদের শাস্তির দাবি তুলেছেন।