আরও প্রশিক্ষণের দরকার, প্রত্যাহার করা হল স্থায়ীকরণের সিদ্ধান্ত :রায় শীর্ষ আদালতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/01/2021   শেষ আপডেট: 30/01/2021 5 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

যৌন নিগ্রহে অভিযুক্তদের রেহাই দিতে বিচারপতি দিয়েছিলেন পরপর দুটি বির্তকিত রায়, এবার বাতিল হল তাঁর স্থায়ীকরণ

ফের বির্তকের ঝড় বম্বে হাইকোর্টের রায়কে ঘিরে। নাবালক যৌন নিগ্রহ দমন আইনে (POCSO Act) অভিযুক্তদের রেহাই দেওয়ার বিতর্কিত রায়ের জেরে বিচারপতি পুষ্পা ভি গনেড়িওয়ালাকে বম্বে হাই কোর্টের স্থায়ী বিচারপতি পদে নিয়োগের অনুমোদন প্রত্যাহার করল সুপ্রিম কোর্টের তিন সদস্যের কলেজিয়াম, খবর ‘টাইমস অফ ইন্ডিয়া’ সূত্রে।

এই সংবাদমাধ্যমের রিপোর্ট সূত্রে আরও খবর, প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবডের নেতৃত্বাধীন তিন সদস্যের কলেজিয়ামে বাকি দুই সদস্য ছিলেন বিচারপতি এন ভি রামানা এবং বিচারপতি রোহিন্টন ফালি নরিমান। গত ২০ জানুয়ারি কেন্দ্রীয় সরকারকে দেওয়া নির্দেশে বিচারপতি গনেড়িওয়ালাকে স্থায়ী বিচারপতি করার সিদ্ধান্ত শুক্রবার প্রত্যাহার করেছে কলেজিয়াম। বর্তমানে তিনি বম্বে হাই কোর্টে অতিরিক্ত বিচারপতি পদে কর্মরত।

প্রথম ঘটনায় পুষ্পা ভি গনেড়িওয়ালা বলেছিলেন, পোশাক না সরিয়ে শরীরের গোপনাঙ্গে স্পর্শ করা যৌন নির্যাতন নয়। এছাড়াও দ্বিতীয় ঘটনায় তিনি বলেন, প্যান্টের চেন খুলে যৌনাঙ্গ প্রদর্শন যৌন নির্যাতন নয়।

এরপরেই কার্যত শুরু হয় বির্তকের ঝড়। এরপরেই এদিন বম্বে হাইকোর্ট তাঁর স্থায়ীকরণের সুপারিশ তুলে নিয়ে, স্পষ্ট করে বুঝিয়ে দেওয়া হয় তাঁর (বির্তকিত রায় প্রদেয়কারী বিচারপতি) আরও প্রশিক্ষণের দরকার বলে মনে করছে শীর্ষ আদালত।

টাইমস-এর রিপোর্ট অনুযায়ী, সুপ্রিম কোর্টের দুই শীর্ষ স্থানীয় বিচারপতি মহারাষ্ট্র নিবাসী বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়া এবং বিচারপতি এ এম খানউইলকর কলেজিয়ামকে স্পষ্ট জানিয়ে দেন, বিচারপতি গনেড়িওয়ালাকে স্থায়ী বিচারপতি করার বিষয়ে তাঁদের আপত্তি রয়েছে। এর পরেই অনুমোদন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় কলেজিয়াম।