আজ থেকে শুরু সংসদে বাদল অধিবেশন, ২৯ টি বিল পাশ করার সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2021   শেষ আপডেট: 19/07/2021 10:11 a.m.
By A.Savin (Wikimedia Commons · WikiPhotoSpace) - Own work, FAL, https://commons.wikimedia.org/w/index.php?curid=49129197

সাইকেলে চড়ে সংসদ অভিযান, তৃণমূলের অভিনব প্রতিবাদ

আজ থেকে সংসদে (Parliament) শুরু হচ্ছে বাদল অধিবেশন (Monsoon Session)। কেন্দ্রের ক্ষমতাসীন দলকে চাপে ফেলতে বিরোধীদল বিভিন্ন কৌশল নেবে, এ কথা আগেই জানিয়েছিল বিজেপি। সেই প্রশ্নবাণের সামনে রুখে দাঁড়াতে ক্লাস নিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। এখন দেখার বিষয় সাম্প্রতিক জ্বালানির মূল্যবৃদ্ধি, রান্নার গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি নিয়ে সরব হতে পারেন বিরোধীদল। তাই সব দিক মোকাবিলায় প্রস্তুত থাকছে বিজেপি।

অন্যদিকে এই বাদল অধিবেশনে ২৯ টি বিল পাশ করাতে চায় সরকার। তার মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত ৩ টি বিল থাকার সম্ভাবনা রয়েছে। যে বিলে বলা হয়েছে প্রতিরক্ষার সঙ্গে যুক্ত কর্মীরা ধর্মঘট কিংবা কোন বিক্ষোভ সমাবেশে যুক্ত থাকতে পারবে না। এ নিয়ে আগেই অর্ডিন্যাস জারি করেছিল সরকার, এবার এই বাদল অধিবেশনে তা বিলে পরিণত করার উদ্যোগ নেওয়া হতে পারে। পাশাপাশি এবারের বাদল অধিবেশন সুষ্ঠ ভাবে সম্পন্ন করার জন্য শনিবার রাজ্যসভায় সম্ভব দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন অধ্যক্ষ বেঙ্কাইয়া নাইডু। রবিবার অল্প সময়ের জন্য উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সব মিলিয়ে এবারের বাদল অধিবেশনে সরকারকে বাড়তি চাপে রাখতে চাইছে বিরোধীদল।

উল্লেখ্য, আজকের বাদল অধিবেশনে পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে তৃণমূল কংগ্রেসের সাংসদরা সাইকেলে চেপে সংসদে যাবেন। কারা সাইকেলে যাবেন তা নিয়ে রীতিমত মহড়া হয়ে গেছে। ঠিক হয়েছে মোট ৮ জন সাংসদ এইভাবেই সংসদে যাবেন। সাংসদের গায়ে থাকবে সাদা জামা, যেখানে মোদী সরকারের বিরুদ্ধে স্লোগান লেখা থাকবে। প্রাথমিক পর্যায়ে যাঁরা এই অভিনব প্রতিবাদে অংশ নেবেন, তাঁদের মধ্যে ডেরেক ও'ব্রায়েন, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, অর্পিতা ঘোষ, শান্তনু সেন প্রমুখ। বাকি বর্ষীয়ান সাংসদরা সংসদের পাশেই এই প্রতিবাদে অংশ নেবেন। এদিনের সংসদের অধিবেশন নিয়ে শাসক-বিরোধী চাপানউতোর তো থাকবেই, সেই সঙ্গে সাম্প্রতিক দেশের বিভিন্ন সমস্যার কথাও তুলে ধরতে পারেন বিরোধীদলের সাংসদরা। সব মিলিয়ে সরকারকে বাড়তি চাপে ফেলতে সব ধরণের প্রস্তুতি করছে বিরোধীপক্ষ মনে করছেন ওয়াকিবহাল মহল।