করোনার মাঝেই H5N8 ভাইরাসের কবলে বহু পাখি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/01/2021   শেষ আপডেট: 06/01/2021 7:59 p.m.
-

বার্ড ফ্লু-কে ‘রাজ্যের বিপর্যয়’ ঘোষণা

করোনার মাঝেই ফের তীব্র আকার ধারণ করেছে বার্ড ফ্লু। আর তার মধ্যেই প্রশাসন জানিয়ে দিল, কাংরা জেলায় পঙ্গ ড্যাম লেকে যে পরিযায়ী পাখিরা মারা গিয়েছে তারা বার্ড ফ্লুর শিকার হয়েছে H5N8 ভাইরাসে।কাজেই, রাজস্থান, কেরালা, মধ্য প্রদেশের পর হিমাচল প্রদেশ থেকেও এবার বার্ড ফ্লুর খবর মিলল।

গত কয়েকদিনে হাজারো পাখির মৃত্যু হয়েছে কেরল, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানে। বার্ড ফ্লু-কে ‘রাজ্যের বিপর্যয়’ ঘোষণা করে কেরলের দুই রাজ্যে সতর্কতা জারি করছেন বিজয়ন সরকার। হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানেও অসংখ্য পাখির মৃত্যুর খবর মিলেছে। হিমাচলের কাংড়া জেলায় সংক্রমণ এড়াতে মুরগি ও মুরগির ডিম ও মাছ বিক্রির উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

পরিসংখ্যান বলছে, রাজস্থানে এখনও পর্যন্ত ৪২৫টি পাখির মৃত্যু হয়েছে। কেরালায় প্রায় ৪০ হাজার, অন্যদিকে হিমাচলে মৃত্যু হয়েছে ১৮০০টি পরিযায়ী পাখির। টেস্ট করে দেখা গিয়েছে এদের সবার বার্ড ফ্লু ছিল। ফলে, যেখানে বার্ড ফ্লু পাওয়া গিয়েছে তার এক কিলোমিটারের মধ্যে স্থানীয় ও পর্যটকদের যাওয়াও নিষিদ্ধ করে দিয়েছে প্রশাসন। 

তবে এই ভাইরাস প্রানীবাহিত নয় বরং বায়ুবাহিত। এ কারণে বহু কাক ও ময়ূরেরও মৃত্যু হয়েছে।

এ বিষয়ে, রাজ্যস্থানের প্রাণীসম্পদ বিভাগে মুখ্য সচিব কুঞ্জি লাল মিনা জানিয়েছেন, বার্ড ফ্লু-র কারণেই একাধিক কাকের মৃত্যু হয়েছে। শুধু ঝালওয়ারই নয় পার্শ্ববর্তী কোটা, যোধপুর জেলাতেও এরকম মরা কাক উদ্ধার হয়েছে। ফলে করোনা আবহে বাড়তি আতঙ্ক বার্ড ফ্লুর।