"ভারতে ধর্ষণের কারণ মোবাইল ফোনে পর্নগ্রাফির সহজলভ্যতা", বললেন গুজরাটের বিজেপি নেতা হর্ষ সাংঘভি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/04/2022   শেষ আপডেট: 03/04/2022 7:39 a.m.
হর্ষ সাংভি http://twitter.com/sanghaviharsh

শিশুদের পর্ন এবং অনলাইন গেমিং আসক্তি থেকে পরিত্রাণ দিতে শুরু হচ্ছে 'ডি-ড্যাড'

নিষিদ্ধ হলেও পর্ন ভিডিওর (Porn Video) সহজলভ্যতা ভারতের সর্বত্র। আর এই পর্নকেই এবার ধর্ষণের মূল কারণ বলে অভিহিত করলেন গুজরাটের (Gujrat) স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংঘভি (Harsh Sanghavi)। তাঁর মতে, "এই ধরণের কন্টেন্টের ভিউয়ারশিপ বেড়ে যাওয়া দেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ"। তিনি এর উদাহরণ দিতে গিয়ে বলেছেন, প্রতিবেশী এবং পরিবারের সদস্যদের মতো পরিচিত লোকেরা প্রায়শই অপরাধী হয়, আর এর মূল লুকিয়ে রয়েছে পর্ন ভিডিওতে। এই ধরণের কন্টেন্ট রিলিজ দেশের জন্য অত্যন্ত হানিকারক হতে পারে।

তাঁর কথায়, "আমরা সবসময় ধর্ষণের ঘটনার জন্য পুলিশকে দায়ী করি। কিন্তু এই ধরণের ঘটনা সমাজের কলঙ্ক। এই ধরণের ঘটনার জন্য আমরা শুধু পুলিশকে দায়ী করতে পারি না। গুজরাট আমাদের দেশে সবচেয়ে নিরাপদ। একজন বাবা যখন তার ছোট মেয়েকে ধর্ষণ করে, এটা কি বড় সামাজিক সমস্যা নয়? যদি একজন বাবা তার মেয়েকে ধর্ষণ করে, তার কারণ হল মোবাইল ফোন। মোবাইল ফোনে পর্নোগ্রাফির ফ্রি অ্যাকসেস ভারতে ধর্ষণের প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।"

প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহে কেরালা পুলিশ 'ডি-ড্যাড' নামক আসক্তিমুক্ত কেন্দ্র স্থাপনের পরিকল্পনা ঘোষণা করেছে। এর উদ্দেশ্য হল শিশুদের পর্ন এবং অনলাইন গেমিং আসক্তি থেকে পরিত্রাণ দেওয়া। ১.৩০ কোটি টাকা বরাদ্দ করে প্রকল্পটি ইতিমধ্যে রাজ্য সরকারের কাছ থেকে অনুমোদন পেয়েছে। আগামী দুই মাসের মধ্যে চালু হতে চলেছে এই প্রকল্প। প্রাথমিকভাবে, এই 'ডি-ড্যাড' কেন্দ্রগুলি তিরুবনন্তপুরম, কোচি, ত্রিশুর এবং কোঝিকোড়ে শুরু হবে বলে জানা গেছে।