‘দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করতে বাংলাদেশের সঙ্গে কাজ চালিয়ে যেতে চাই’, মৈত্রী দিবসে মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/12/2021   শেষ আপডেট: 06/12/2021 3:48 p.m.
file image

৬ ডিসেম্বর দুই দেশের মধ্যে পালিত হল 'মৈত্রী দিবস'

সোমবার ভারত-বাংলাদেশ পালিত মৈত্রী দিবসের (Maitri Divas) প্রাক্কালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বাংলাদেশের (Bangladesh) উদ্দেশ্যে সংহতির বার্তা দিলেন। বললেন দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করতে তিনি বাংলাদেশ এবং সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) সঙ্গে কাজ চালিয়ে যেতে চান।

উল্লেখ্য, ১৯৭১ সালে ভারতের (India) সহায়তায় পাকিস্তানের (Pakistan) অত্যাচারমুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা পায় বাংলাদেশ। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেখানেই প্রতি ৬ ডিসেম্বর দু’দেশের মধ্যে ‘মৈত্রী দিবস’ পালন করার সিদ্ধান্ত নেওয়া হয় (কারন, ৬ ডিসেম্বরেই বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দিয়েছিল ভারত)। আজ সেই বিশেষ দিনের ৫০ বছর পূর্তি হল।

এই বিশেষ দিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী টুইট করে জানান, ‘আজ ভারত এবং বাংলাদেশে পালিত হচ্ছে মৈত্রী দিবস। আমরা একসঙ্গে আমাদের ৫০ বছরের বন্ধুত্বকে স্মরন এবং উদযাপন করছি’। এর সাথে তাঁর সংযুক্তি, ‘ভবিষ্যতে আমাদের সম্পর্ক আরও বৃদ্ধি এবং আরও দৃঢ় করতে আমি সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ চালিয়ে যেতে চাই’।

বিশেষ এই দিনটিতে টুইট করেন পররাষ্ট্র মন্ত্রালয়ের (Ministry of External Affairs) মুখপাত্র অরিন্দম বাগচিও (Arindam Bagchi)। তিনি জানান, ‘ ভারতের বাংলাদেশকে স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার ৫০ বছর পূর্তি হল। ভারতই প্রথম রাষ্ট্র, যে কিনা বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল’। দুই দেশের মধ্যেকার এই সম্পর্ককে ‘সোনালী অধ্যায়’ বলেও টুইটে দাবী করেন অরিন্দন বাগচি।