ভারতে তৈরি হবে বিশ্বের বৃহত্তম পরমাণু কেন্দ্র, জানাল ফরাসি সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/04/2021   শেষ আপডেট: 25/04/2021 10:53 a.m.
ভারতের বৃহত্তম পরমাণু শক্তি কেন্দ্র twitter.com/sathyanarayancv

পরিবেশ ও জলবায়ু ক্ষতির আশঙ্কা, যদিও মানতে নারাজ সংস্থা

নিউ ইন্ডিয়ার মাইলফলক হতে চলেছে বিশ্বের বৃহত্তম পরমাণু কেন্দ্র। মহারাষ্ট্রের জৈতাপুরে এই কেন্দ্রটি তৈরি হবে বলে জানা গেছে। ফ্রান্সের সংস্থা ইডিএফ জানিয়েছে এমন কথা। তাদের দাবি এই কেন্দ্র তৈরি হলে তা বিশ্বের বৃহত্তম পরমাণু কেন্দ্র বলে বিবেচিত হবে। ভারতের মাথায় নতুন এক শিরোপা কেবল সময়ের অপেক্ষা মাত্র বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

প্রকল্পটি রূপায়ণ করতে কমপক্ষে ১৫ বছর সময় লাগতে পারে। যদিও তার আগেই বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হয়ে উঠবে এই কেন্দ্র। এই কেন্দ্র থেকে ১০ গিগাওয়াট বিদ্যুৎ তৈরি হবে, তাতে অন্তত সাত কোটি পরিবার উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘদিন প্রকল্পটির জমিজটে আটকে ছিল। বর্তমানে সেই জট কেটে গেছে বলে সূত্রে খবর। এমনকি স্থানীয় বাসিন্দাদের বিরোধিতায় প্রকল্পের কাজ শুরু করতে পারেনি ফরাসি সংস্থা। যদিও সেই সমস্যা মিটে গেছে। সব মিলিয়ে খুব শীঘ্রই এই প্রকল্পের কাজ শুরু করতে পারে বলে সূত্রে খবর।

এই প্রকল্পের ভাবনা আজকের নয়। আজ থেকে ২০ বছর আগে তৈরি হয়েছিল এই প্রকল্পের রূপরেখা। পূর্বে মহারাষ্ট্রের শিবসেনাকে বিরোধিতা করতে দেখা গেলেও বর্তমানে এই প্রকল্প রূপায়ণে তারা সবুজ সঙ্কেত দিয়েছে বলে খবর। স্থানীয় জলবায়ু এবং পরিবেশের ক্ষতির আশঙ্কা করেছেন অনেকেই, যদিও ফরাসি সংস্থা ইডিএফ তা মানতে নারাজ। প্রকল্প রূপায়ণ হলে একটি বড় অংশের বিদ্যুৎ সমস্যার সুরাহা হবে বলে মনে করছে বিশেষজ্ঞ দল।