দেশের সকলকে টিকা দেওয়ার পর কাঁচামাল রপ্তানি, আমেরিকার এই সিদ্ধান্তে বাড়তি চাপে ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/04/2021   শেষ আপডেট: 24/04/2021 10:34 a.m.
-facebook@joebidenofficial

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কথা বলেছেন বাইডেন প্রশাসনের সঙ্গে

করোনা সংক্রমনের বাড়বাড়ন্তে মোদী সরকারকে বারবার বিঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেছেন দেশের মানুষকে যত তাড়াতাড়ি করোনার টিকা দেওয়া যেত, তত তাড়াতাড়ি করোনা পরিস্থিতির মোকাবিলা সম্ভব হত। টিকাকরণ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বারবার বলেছেন, দেশের টিকা বিদেশে চলে যাচ্ছে। অন্যদিকে, কেন্দ্র সরকার টিকা উৎপাদনে ঘাটতির কারণ হিসেবে কাঁচামালের অপ্রতুলতার কথা বলেছেন। কারণ হিসাবে আমেরিকার কাঁচামাল রপ্তানিতে বিধিনিষেধের বিষয়টি উঠে এসেছে। মোদী সরকারের পক্ষ থেকে আমেরিকার কাছে বারবার বলা সত্ত্বেও কাঁচামাল আমদানির বিষয়টির কোনো সুরাহা হয়নি। অবশেষে আমেরিকা এর কারণ জানাল। আমেরিকা জানিয়েছে আগে তাদের দেশের সকলকে টিকাকরণ করার পর কাঁচামাল রপ্তানিতে নজর দেওয়া হবে। আমেরিকার এই সিদ্ধান্তে ভারতে যে বাড়তি চাপ তৈরি হবে তা মনে করছেন বিশ্লেষকদের একাংশ।

ভারতের তরফে বাইডেন সরকারের কাছে বারবার আবেদন করা হয়েছিল কাঁচামাল রপ্তানির বিধিনিষেধ তুলে নিতে। যদিও এই মুহূর্তে আমেরিকার পক্ষে তা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে বাইডেন সরকার। আমেরিকার সেন্ট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, আমেরিকায় এই মুহূর্তে জোরকদমে টিকাকরণের কাজ চলছে। আগামী ৪ জুলাই এর মধ্যে সকলকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এমন অবস্থায় দেশের মানুষের কথা চিন্তা করে এই বিধিনিষেধ।

আমেরিকার এই সিদ্ধান্তে ভারতের বাড়তি চাপ তৈরি হবে বলে খবর। বর্তমানে দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক। টিকাকরণে জোর দিলে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। এমন অবস্থায় টিকা প্রস্তুতিতে কাঁচামাল না থাকলে আরও সমস্যায় পড়বে ভারত। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইতিমধ্যেই আমেরিকার প্রশাসনের সঙ্গে কথা বলেছেন। বাইডেন প্রশাসন জানিয়েছেন ভারতের টিকা তৈরিতে যাতে সমস্যা না হয় সেদিকে আমেরিকা নজর দেবে, তবে আগে দেশের চাহিদা মেটানোর পর।