অর্ধসত্য দেখানো হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ, সিনেমা দেখে দাবি ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বাঘেলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2022   শেষ আপডেট: 17/03/2022 4:28 p.m.
https://twitter.com/ChhattisgarhCMO

বিতর্কের মাঝেই বক্স অফিস কাঁপাচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’

এই মুহূর্তে দেশের প্রথম পাঁচটি বিতর্কিত বিষয়ের মধ্যে একটি অবশ্যই ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) সিনেমাটি। বিবেক অগ্নিহোত্রীর এই সিনেমা যেন চলচ্চিত্র, রাজনীতি এবং বিতর্কের প্রয়াগ। সিনেমাটি যে ধর্মভেদের আগুনে ঘি ঢেলেছে সে কথা বলাই বাহুল্য। সিনেমার প্রশংসা-সমালোচনায় কার্যত দ্বিধাবিভক্ত নেটিজেনরা। এরই মাঝে সিনেমাটি নিয়ে মুখ খুললেন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Bhupesh Baghel)। বললেন, চলচ্চিত্রে ‘অর্ধসত্য’ দেখিয়েছেন চলচ্চিত্র নির্মাতারা।

কি বলেছেন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী? বুধবার সিনেমাটি দেখার পর তিনি বলেন, “আমি ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি দেখলাম। কাশ্মীরে আতঙ্কবাদী ঘটনার উপর নির্ভর করে বানানো হয়েছে সিনেমাটি। তবে চলচ্চিত্রের গোটা ঘটনাটি একটি নির্দিষ্ট ধর্মের একটি মাত্র পরিবারকে কেন্দ্র করেই তৈরি। যখন বাস্তবে কেবলমাত্র হিন্দুই নয়, বৌদ্ধ, শিখ, মুসলিম ধর্মের মানুষকেও হত্যা করা হয়েছিল সেই সময়। কিন্তু সিনেমাটি এই ‘রাজনৈতিক’ বার্তা দেয় যে, কেবলমাত্র কাশ্মীরি হিন্দু পণ্ডিতদেরই সেই সময় ঘরছাড়া হতে হয়।”

এর সাথেই বাঘেল যোগ করেন, “এতে (দ্য কাশ্মীর ফাইলস) অর্ধসত্য দেখানো হয়েছে। একতরফাভাবে সিনেমাটি দেখানো উচিত হয়নি। যদি তারা (বিজেপি চালিত কেন্দ্রীয় সরকার) এই সিনেমার মাধ্যমে রাজনীতি করে ২০২৪ সালের লোকসভা ভোটের প্রস্তুতি নিতে চায়, তাহলে তারা নিশ্চিতভাবে দেশকে একটি ভুল পথে চালিত করবে।” তিনি আরো বলেন, এখনো পর্যন্ত কাশ্মীরি পণ্ডিতদের সমস্যার সমাধান করা হয়নি এবং তাদের পুনর্বাসনের জন্য কোন ব্যবস্থাও গ্রহণ করেনি সরকার।

বাঘেলের কথায়, “১৯৮৯-৯০ সালে যখন এই ঘটনাটি ঘটে, তখন দেশের প্রধানমন্ত্রী ছিলেন ভিপি সিং এবং দেশের রাজনীতির রাশ ছিল বিজেপির বাজপেয়ী, আদবানীর হাতে। কিন্তু তাঁরা কাশ্মীরি পন্ডিতদের কোন সহায়তা তো করেনই নি, বরং তাদের কাশ্মীরছাড়া হতে বলেন। সে সময় কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি করা সত্ত্বেও পাঠানো হয়নি সেনাবাহিনী। এমনকি বর্তমানেও সেখানে একই অবস্থা রয়ে গিয়েছে। ৩৭০ ধারা অবলুপ্তি হওয়ার পরেও কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসনের জন্য কোন ব্যবস্থা করেনি সরকার।” বাঘেলের দাবি, সমস্যা সমাধানের কোনো পথ না দেখিয়ে কেবলমাত্র ‘লেকচার’ দেওয়া হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ। পাশাপাশি সিনেমায় দেখানো রক্তক্ষয়ী, হিংসার চিত্রেরও সমালোচনা করেন ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, গত ১১ ই মার্চ ভারতে মুক্তি পায় বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’। কাশ্মীরি পণ্ডিতের উপর অত্যাচারের ‘তথাকথিত’ ডকুমেন্টারিটির নাম ভূমিকায় রয়েছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী জোশি, দর্শন কুমারের মতো অভিনেতা, অভিনেত্রীরা। শুরু থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই সিনেমা। যদিও বিতর্কের মাঝেই বক্স অফিস কাঁপাচ্ছে ‘কাশ্মীর ফাইলস’। সূর্যবংশী, ৮৩'র মতো সিনেমাদের টক্কর দিয়ে প্রথম ৬ দিনেই বক্স অফিসে ৮৭ কোটি টাকা তুলতে সক্ষম হয়েছে এই সিনেমা।