আমাদের কর্পোরেট চুক্তিভিত্তিক কৃষির কোনও পরিকল্পনা নেইঃ রিলায়েন্স

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/01/2021   শেষ আপডেট: 04/01/2021 4:51 p.m.
নরেন্দ্র মোদী, মুকেশ অম্বানী ও গৌতম আদানির কুশপুতুল জ্বালিয়ে কৃষকদের বিক্ষোভ। file image

তবু বাড়ছে বিক্ষোভের আঁচ, দাহ মোদি-আম্বান-আদানির কুশপুতুল

নতুন কৃষিবিলের বকলমে আদতে কর্পোরেট পুঁজিপতিদের হাতে দেশের কৃষিব্যবস্থা নিলাম করে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার - এই অভিযোগে সারা দেশ জুড়ে কৃষক বিক্ষোভে উত্তাল রাজনীতি। এবার এই বিক্ষোভের মাঝেই মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর তরফে জানানো হল কর্পোরেট চুক্তিভিত্তিক কৃষিকাজের কোনো পরিকল্পনা রিলায়েন্সের তরফে নেওয়া হয়নি, এবং তাঁরা এই বিষয়ে আগ্রহীও নয়। উল্টে তাঁদের অভিযোগ, অন্যান্য প্রতিদ্বন্দী সংস্থাগুলি নিজেদের ব্যবসার সুবিধার জন্য দেশে রিলায়েন্স-এর নামে এই ধরনের গুজব ছড়ানোর চেষ্টা করছে। কারণ, পাঞ্জাব, হরিয়ানা বা দেশের অন্য কোনো রাজ্যে কৃষিজমি কেনেনি রিলায়েন্স।

প্রসঙ্গত, কৃষক বিক্ষোভের আগুন এতটাই দ্রূত ছড়িয়ে পড়ে সারা দেশে যে, পাঞ্জাব এবং হরিয়ানা রাজ্যে রিলায়েন্স জিও-র প্রায় ১৫০০ টিরও বেশী টেলিকম টাওয়ার, বিভিন্ন দপ্তর এবং অফিসে ভাংচুর চালানো হয়। বন্ধ করে দেওয়া হয় বিদ্যুৎ সংযোগও। এরপরেই হামলা চালানো এবং সম্পত্তি নষ্টকারী দুর্বৃত্তদের বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছে রিলায়েন্স কর্তৃপক্ষ।

যদিও কিষাণ একতা মঞ্চের অনড় দাবি, দেশ জুড়ে উৎপাদিত ফসলের নূন্যতম সহায়ক মূল্য নির্ধারণের জন্য সরকাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেই হবে। এই দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ অব্যাহত থাকবে। এই ডামাডোলের মধ্যেই আজ ফের আন্দোলনরত কৃষকদের সাথে বৈঠকে বসছে কেন্দ্রীয় সরকার।