হু'র প্রকাশিত ভারতীয় মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর, লাদাখ!

শ্রেয়া সাহা
প্রকাশিত: 10/01/2021   শেষ আপডেট: 10/01/2021 6:49 p.m.
-

এই মানচিত্র রাষ্ট্রসংঘের থেকে অনুমতি নিয়েই প্রকাশ করা হয়েছে : WHO

ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর, লাদাখ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) এই মানচিত্র ঘিরে বিতর্ক তুঙ্গে। অভিযোগ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড মানচিত্র লাদাখ, জম্মু এবং কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখায়নি। হু'র এই মানচিত্র দেখে ক্ষুব্ধ ব্রিটেনের প্রবাসী ভারতীয়রা। 

উল্লেখ্য, কোন দেশ করোনায় কতটা ক্ষতিগ্রস্থ, সেই তথ্য মানচিত্রের মাধ্যমে বোঝাতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এখানেই বিপত্তি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি মানচিত্র প্রকাশ করেছে। সেই মানচিত্রে জম্মু-কাশ্মীর ও লাদাখকে ছাই রঙে চিহ্নিত করা হয়েছে। এদিকে গোটা ভারত চিহ্নিত হয়েছে গাঢ় নীল রঙে। ওদিকে সেই ছাই রং দিয়েই চিহ্নিত করা হয়েছে আকসাই চিনকেও। Covid-19 ড্যাশবোর্ডে এই মানচিত্র প্রকাশ করা হয়েছে।

মানচিত্রে ভুল থাকার বিষয়টি প্রথম ব্রিটেনে বসবাসকারী আইটি কর্মী পঙ্কজের চোখে পড়ে। তিনি মানচিত্রটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ফরোয়ার্ড করেন। এরপরই মানচিত্রটি ভাইরাল হয়। এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো বড় সংগঠনের কাছ থেকে এমন ভুল আশা করা যায় না। এখন এই সংগঠনের গুরুত্বপূর্ণ পদে রয়েছে ভারত। সুতরাং এ ধরনের কাজ করার আগে তাদের আরও সতর্ক থাকা উচিত। চিন এই সংগঠনকে মোটা টাকা অনুদান দেয়। পাকিস্তান চিনের কাছ থেকে ঋণ পায়। আমার ধারণা, এই মানচিত্র বিভ্রাটের পিছনে চিনের ইন্ধন রয়েছে।”

অন্যদিকে, এ বিষয়ে WHO জানিয়েছে, "এই মানচিত্র রাষ্ট্রসংঘের থেকে অনুমতি নিয়েই প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে রাষ্ট্রসংঘের গাইডলাইন মানা হয়েছে।"