UPSC-এর লিখিত পরীক্ষার প্রশ্নপত্রে 'পশ্চিমবঙ্গের নির্বাচনী সন্ত্রাস', বিতর্ক তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/08/2021   শেষ আপডেট: 10/08/2021 9:21 a.m.

বিতর্কিত প্রশ্নপত্র ঘিরে শাসক বিরোধী চাপানউতোর অব্যাহত

এবার ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসির (UPSC) লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। কেন্দ্রের বিরুদ্ধে বিরোধীদের স্পষ্ট অভিযোগ, সর্বভারতীয় পরীক্ষায় রাজনীতির রং চড়াতে চাইছে কেন্দ্র। কেন্দ্র সরকার উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই সর্বভারতীয় পরীক্ষার প্রশ্নপত্রে বিতর্কিত প্রশ্ন দিয়ে আসলে ইচ্ছাপূর্বক রাজনীতিকরণের চেষ্টা চালাচ্ছে, অভিযোগ বিরোধীদের।

কী সেই প্রশ্ন, যা নিয়ে এত বিতর্ক? ইউপিএসসির লিখিত পরীক্ষায় ১০ নম্বরের একটি প্রশ্নে ২০০ শব্দের মধ্যে লিখতে বলা হয়েছিল 'পশ্চিমবঙ্গের নির্বাচনী সন্ত্রাস'। যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তীব্র চাপানউতোর। এরপর থেকেই প্রশ্ন ওঠে এমন একটি বিচারাধীন বিষয় নিয়ে প্রশ্ন করার মধ্যে রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে। যদিও পাল্টা বিজেপির দাবি, তৃণমূল জমানায় সিঙ্গুর আন্দোলনের অন্তর্ভুক্তি কি রাজনীতিকরণ নয়? সব মিলিয়ে ইউপিএসসির মতো এমন একটি সর্বভারতীয় পরীক্ষায় এমন প্রশ্নপত্র ঘিরে তৈরি হয়েছে তীব্র বিতর্ক।

ইউপিএসসির লিখিত পরীক্ষায় ১০ নম্বরের এই প্রশ্নপত্রে ২০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখতে বলা হয়েছে। এখানেই শেষ নয়, দিল্লিতে অক্সিজেন সরবরাহের সমস্যা নিয়েও লিখতে বলা হয়েছে। এমন ঘটনার প্রেক্ষিতে তৃণমূল কংগ্রেসের দাবি, বিজেপি জোরপূর্বক রাজনীতিকরণের চেষ্টা চালাচ্ছে। অন্যদিকে বিজেপির পাল্টা অভিযোগ, এই ব্যবস্থার রূপকার মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। সিঙ্গুর আন্দোলন সিলেবাসে এনে মমতা বন্দ্যোপাধ্যায়কে মহীয়সীর আসনে বসানো হয়েছে। সব মিলিয়ে ইউপিএসসির মতো এমন একটি সর্বভারতীয় পরীক্ষার রাজনীতিকরণ নিয়ে যথেষ্ট আশঙ্কা প্রকাশ করেছেন ওয়াকিবহাল মহল।