Draupadi Murmu : বিনামূল্যে গাড়ি, বাড়ি সহ চিকিৎসা, রাষ্ট্রপতির মসনদে দ্রৌপদী মুর্মু

শ্রেয়া সাহা
প্রকাশিত: 22/07/2022   শেষ আপডেট: 22/07/2022 12:34 p.m.
twitter.com/draupadimurmupr

তিন বছরের ব্যবধানে স্বামী সহ দুই সন্তানের মৃত্যু...শোক পেরিয়ে রাইসিনা হিলসে এবার পা পড়বে দ্রৌপদী মুর্মুর

রাইসিনা হিলসে এবার পা পড়বে আদিবাসী নেত্রী তথা দেশের ভাবী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu)। যশবন্ত সিনহাকে বিপুল ভোটে হারিয়ে তিনি দেশের রাষ্ট্রপতি (President) পদে বসেছেন। খুশির রব বিজেপি (BJP) মহলে। শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বললেন, "তিনি গ্রাম, দরিদ্র, বঞ্চিতদের কল্যাণে কাজ করে চলেছেন। তাদের মাঝে থেকেই তিনি আজ সর্বোচ্চ সাংবিধানিক পদে পৌঁছেছেন। এটি ভারতের গণতন্ত্রের শক্তির প্রমাণ।"

টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। শুভেচ্ছা জানিয়েছেন বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে 'দিদি' সম্বোধন করে টুইট করেছেন দ্রৌপদী মুর্মু।

প্রসঙ্গত, ১৯৫৮ সালের ২০ জুন জন্ম দ্রৌপদী মুর্মুর। ১৯৯৭ সালে পুরভোটে জিতে প্রথমবার কাউন্সিলর হন। সেই সঙ্গে রাইরংপুর পুরসভার ভাইস চেয়ারম্যানের দায়িত্বও পান। ওই রাইরংপুর থেকেই ২০০০ ও ২০০৪ সালে বিজেপি বিধায়ক হন। দলে একাধিক সাংগঠনিক দায়িত্বও পালন করেছেন তিনি। ২০০২ থেকে ২০০৯ পর্যন্ত বিজেপির আদিবাসী মোর্চার জাতীয় কর্মসমিতির সদস্য ছিলেন দ্রৌপদী মুর্মু। ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত ওড়িশা বিজেপির আদিবাসী মোর্চার সভানেত্রী হন তিনি। ২০১০ সালে ময়ূরভঞ্জ পশ্চিমের জেলা সভাপতিও হন দ্রৌপদী। এরপর দ্রৌপদী মুর্মু ২০১৫ থেকে ২০২১ পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন। এবং চলতি বছর রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হলেন তিনি।

twitter.com/draupadimurmupr

রাষ্ট্রপতি হয়ে কী কী সুবিধা পাবেন দ্রৌপদী মুর্মু?

● মাসিক ৫ লক্ষ টাকা বেতন, বিনামূল্যে আজীবন চিকিৎসা, বিশেষ গাড়ি- কাস্টম বিল্ট মার্সিডিজ বেঞ্চ এস৬০০ পাবেন দ্রৌপদী মুর্মু।

● রাইসিনা হিলসে বিনামূল্যে থাকার ব্যবস্থা। বিনামূল্যে দুটি ল্যান্ডলাইন ও একটি মোবাইল ফোন। বিমানে এবং ট্রেনে আজীবন বিনামূল্যে যাতায়াতের সুবিধা।

● ব্যক্তিগত নিরাপত্তারক্ষী সহ নিরাপত্তার ব্যবস্থা। অবসরের পর পেনশন হিসেবে মাসিক দেড় লক্ষ টাকা।

twitter.com/draupadimurmupr

এছাড়াও আরও অনেক সুবিধা পাবেন দ্রৌপদী মুর্মু। এতকিছু পেতে কম দুঃখের দিন দেখতে হয়নি তাঁকে। সহজ ছিল না তাঁর জীবনযাত্রা। বিয়ের পর স্বামী, দুই ছেলে ও এক মেয়েকে নিয়েই ছিল তাঁদের সংসার। তবে ২০০৯ সালের এক সকালে রহস্যজনকভাবে মৃত্যু হয় তাঁর বড় ছেলের। তিন বছর কাটতে না কাটতেই পথদুর্ঘটনায় দ্বিতীয় পুত্রকেও হারান দ্রৌপদী মুর্মু।সেই বছরই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তাঁর স্বামী শ্যামচরণ মুর্মুও। আপাতত দ্রৌপদী মুর্মুর জীবনে একমাত্র সম্বল তাঁর কন্যা, ইতিশ্রী। পেশায় ব্যাঙ্ককর্মী ইতিশ্রী।

twitter.com/draupadimurmupr