উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ঘোষিত হল বিজেপির প্রথম দফার প্রার্থীতালিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/01/2022   শেষ আপডেট: 15/01/2022 4:21 p.m.
https://twitter.com/BJP4India

প্রথম দফায় ১০৭ জন প্রার্থীর নাম ঘোষণা করা হল বিজেপির তরফে

বিজেপির (BJP) তরফ থেকে ঘোষিত হল উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Assembly Election) প্রথম দফার প্রার্থীতালিকা। প্রথম দফায় ১০৭ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। প্রার্থীতালিকায় দেখা গেছে একাধিক চমক।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবারের বিধানসভা নির্বাচনে লড়বেন গোরখপুর (Gorakhpur) কেন্দ্র থেকে। উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য প্রয়াগরাজ (Prayagraj) জেলার সিরাথু কেন্দ্র থেকে লড়বেন বিজেপির টিকিটে। প্রথম দফার প্রার্থীতালিকায় পিছিয়ে পড়া শ্রেণীর প্রতিনিধিদের সংখ্যায় যথেষ্ট আধিক্য দেখা গিয়েছে। মত ঘোষিত প্রার্থীর ৬০ শতাংশেরও বেশি প্রার্থী ওবিসি (OBC) এবং শিডিউল কাস্টের (SC) অন্তর্ভুক্ত। ৪৪ কেন্দ্র থেকে ওবিসি প্রার্থী এবং ১৯ কেন্দ্রে এসসি প্রার্থী লড়বেন বিজেপির টিকিটে। এছাড়াও ১০৭ প্রার্থীর মধ্যে দলিত সম্প্রদায়ের প্রার্থী রয়েছেন ১৯ জন। প্রথম তালিকায় ১০ জন মহিলা প্রার্থীর নামও ঘোষণা করা হয়েছে বিজেপির তরফে।

বিজেপির এই প্রার্থীতালিকায় দেখা গেছে বেশ কিছু নতুন মুখও। ৮৩ জন বিজেপি বিধায়কের মধ্যে ৬৩ জনই আরও একবারের জন্য প্রার্থী নির্বাচিত হয়েছেন। নতুন মুখ দেখা গেছে ২০ টি। বেশ কয়েকটি কেন্দ্রে বর্তমান বিধায়কদেরই প্রার্থী রূপে দেখা গিয়েছে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য, নয়ডা বিধানসভা কেন্দ্র থেকে পঙ্কজ সিং, দাদরি কেন্দ্র থেকে তেজপাল সিং নগর এবং জেওয়ার থেকে ধীরেন্দ্র সিং। উল্লেখ্য, আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। মোট ৭ দফায় নির্বাচন প্রক্রিয়া সংঘটিত হবে ৪০৩ টি বিধানসভা কেন্দ্রে। এদিন বিএসপি’র (BSP) তরফেও প্রকাশ করা হয় নির্বাচনের প্রার্থীতালিকা। প্রথম দফায় ৫৩ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে বহুজন সমাজ পার্টির তরফে।