Guwahati Airport: অভব্য আচরণ! নিরাপত্তার খাতিরে ৮০ বছরের বৃদ্ধার খোলা হল অন্তর্বাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/03/2022   শেষ আপডেট: 25/03/2022 10:26 a.m.
https://twitter.com/CISFHQrs

গোটা ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড়, ইতিমধ্যেই সিআইএসএফ কর্মীদের বরখাস্ত করা হয়েছে

শারীরিক ভাবে অক্ষম একজন ৮০ বছরের বৃদ্ধার প্রতি অভব্য আচরণের অভিযোগ উঠল গুয়াহাটি বিমানবন্দরের (Guwahati Airport) বিরুদ্ধে। বছর ১৫ আগে হিপ ইমপ্ল্যান্ট অস্ত্রোপচার হয়েছিল সেই বয়স্কা মহিলার। শরীরে বসানো হয়েছিল টাইটেনিয়ামের পাত। আর সেই 'অপরাধেই' তাঁকে বিবস্ত্র করার অভিযোগ উঠল খোদ নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ (CISF) কর্মীদের বিরুদ্ধে। অভিযোগ, গায়ের পোশাক, অন্তর্বাস এমনকী ডায়াপার পর্যন্ত খুলতে হয়েছে। গোটা ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে দেশজুড়ে। একজন সিনিয়র, অসুস্থ মানুষের প্রতি এমন আচরণে স্তম্ভিত গোটা দেশ।

ঠিক কী ঘটেছিল? নাগাল্যান্ডের বাসিন্দা মালো কিকন নামের সেই ৮০ বছরের বৃদ্ধা হুইলচেয়ারে নিজের মেয়ের সঙ্গে ছিলেন। বৃহস্পতিবার নিজের মেয়ে ডলি কিকনের (Dolly Kikon) সঙ্গে গুয়াহাটি বিমানবন্দরে আসেন। সিকিউরিটি চেকিংয়ের সময় তিনি সমস্যায় পড়েন। তাঁর শরীরে বসানো টাইটেনিয়ামের পাত নিয়ে সিআইএসএফ কর্মীদের সঙ্গে বিতর্ক তৈরি হয়। তাঁদের স্পষ্ট বলা হয়, নিরাপত্তার খাতিরে সমস্ত বিষয় খতিয়ে দেখা প্রয়োজন। এরপরেই বিতর্কের সূত্রপাত। অভিযোগ, ৮০ বছরের একজন বয়স্কা মানুষকে রীতিমতো বিবস্ত্র করা হয়। এমনকী তাঁর অন্তর্বাস, ডায়াপার পর্যন্ত খুলতে বাধ্য করা হয়।

এরপরেই তাঁর মেয়ে ডলি কিকন গোটা ঘটনাটি নিয়ে টুইটারে সরব হন। তাঁর অভিযোগ, এর আগে এমন ঘটনা ঘটেনি। এতদিন সার্জারির কথা জানালে এবং সেলাইয়ের দাগ দেখিয়ে বিমানবন্দরে তিনি ছাড় পেয়েছেন। কিন্তু বৃহস্পতিবারের ঘটনায় তিনি টুইটারে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন। নিজেই জানিয়েছেন, গোটা ঘটনায় তিনি লজ্জিত এবং আতঙ্কিত। এমন অভব্য আচরণ তিনি কল্পনাও করেননি। নিরাপত্তার নামে একজন বয়স্ক মানুষের প্রতি এমন আচরণ অকল্পনীয়।

টুইটারে বিষয়টি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে প্রশাসন। সিআইএসএফের তরফে এক টুইট বার্তায় জানানো হয়েছে, "নিরাপত্তার খাতিরে সমস্ত বিষয় খতিয়ে দেখা হয়। কিন্তু গুয়াহাটি বিমানবন্দরের ঘটনা দুর্ভাগ্যজনক। ইতিমধ্যেই বিষয়টির তদন্ত শুরু হয়েছে। সংশ্লিষ্ট কর্মীদের বরখাস্ত করা হয়েছে। ডিআইজি সিআইএসএফ যাত্রীর সঙ্গে কথা বলেছেন।" এমনকী গুয়াহাটি বিমানবন্দরের তরফে সেই যাত্রীর কাছে ক্ষমা চাওয়া হয়েছে। গোটা ঘটনাটি যে নিন্দাজনক বলা হয়েছে।

সমস্ত ঘটনা মিটে যাওয়ার পর ডলি কিকন এক টুইট বার্তায় জানিয়েছেন, গোটা বিষয়টি গুয়াহাটি বিমানবন্দর এবং সিআইএসএফ কর্তৃপক্ষ নজরে নিয়েছেন। ডিআইজি সিআইএসএফ ফোনে যোগাযোগ করেছেন। তাঁরা নিশ্চয়তা দিয়েছেন গোটা বিষয়টি নিয়ে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে। সকলকে ধন্যবাদ।