কথার মান রাখল রাশিয়া, ভারতে এল স্পুটনিক ভি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/05/2021   শেষ আপডেট: 01/05/2021 6:29 p.m.
স্পুটনিক ভি

২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় স্পুটনিক ভি

করোনা ভাইরাসের (Coronavirus) আতঙ্কে ত্রস্ত দেশ, প্রথম ঢেউয়ের পর এবার দ্বিতীয় ঢেউয়ে লড়ছে দেশ। এবার সেই লড়াইয়ে পাশে দাঁড়াল বন্ধু রাশিয়া। সেই মোতাবেক পূর্ব প্রতিশ্রুতি মেনে আজ, শনিবারই দেশে এসে পৌঁছল রুশ (Russia) করোনা টিকা (COVID-19) স্পুটনিক ভি (Sputnik V)-এর ডোজ। উল্লেখ্য, Russian Direct Investment Fund-এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ জানিয়েছিলেন, মে মাসের ১ তারিখ ভ্যাকসিনের প্রথম ডোজ ভারতে পৌঁছে যাবে।

আর সেই মতোন পৌঁছে গেল রুশ ভ্যাকসিন। কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের পর তৃতীয় ভ্যাকসিন হিসেবে ভারতে আপৎকালীন ব্যবহারের ছাড়পত্র পেয়েছে মস্কোর গ্যামেলিয়া ইন্সস্টিটিউটের তৈরি স্পুটিনিক ভি। 

আমেরিকার মডার্না এবং ফাইজারের তৈরি টিকার পরেই বিশ্বে সব থেকে বেশি কার্যকর রুশ স্পুটনিক ভি। ইতিমধ্যে পাঁচটি শীর্ষ ভারতীয় টিকা প্রস্তুতকারী সংগঠর সঙ্গে চুক্তি করেছে রুশ সংস্থাটি। চুক্তি মতে প্রতিবছর তৈরি হবে ৮৫ কোটি ডোজ। উল্লেখ্য, ২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় স্পুটনিক ভি। 

উল্লেখ্য, রুশ স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন, ০.১ শতাংশ পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার সম্ভবনা রয়েছে এই প্রতিষেধক থেকে। তবে ল্যানসেট প্রত্রিকা এই প্রতিষেধক নিরাপদ প্রকাশ করার পর সেই ভীতি কিছু হলেও কমেছে। ইরান, ভিয়েটনাম, ক্যামেরুন, গাজার মতো ৬০ টি দেশে স্বীকৃতি পেয়েছে এই প্রতিষেধক।