কলকাতা-সহ দেশ জুড়ে নিযুক্ত হলেন ৮ হাইকোর্টের প্রধান বিচারপতি, বদল আরও ৫

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/10/2021   শেষ আপডেট: 09/10/2021 9:33 p.m.
কলকাতা হাইকোর্ট

একনজরে দেখে নিন নিযুক্ত এবং বদলী হওয়া নতুন বিচারপতিদের তালিকা

পুজোর মুখেই দেশ জুড়ে নতুনভাবে নিযুক্ত ৮ টি হাইকোর্টের প্রধান বিচারপতি। নতুন নিয়োগের তালিকায় রইলেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিও। শনিবার এই কথা জানাল কেন্দ্রীয় আইন মন্ত্রালয়। পাশাপাশি ৫ টি হাইকোর্টের প্রধান বিচারপতিকে বদলীও করা হয়েছে।

এতদিন পর্যন্ত কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পদে আসীন ছিলেন। এবার তাঁকে বদলী করে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি করা হল। মেঘালয় হাইকোর্টের বিচারপতি রঞ্জিত ভি মোরেকে সেই হাইকোর্টেরই প্রধান বিচারপতি পদে নিযুক্ত করা হল।

আইন মন্ত্রালয় সূত্রে খবর, কর্ণাটক হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সতিশ চন্দ্র শর্মাকে তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিযুক্ত করা হয়েছে। মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির পদে নিযুক্ত হলেন। এদিকে হিমাচল প্রদেশের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আর ভি মালিমাথকে মধ্যপ্রদেশের প্রধান বিচারপতির পদে নিযুক্ত করা হল।

এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি ঋতুরাজ আওাস্তিকে কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতির পদে নিযুক্ত করা হল। পাশাপাশি কর্ণাটক হাইকোর্টের বিচারপতি অরবিন্দ কুমার, গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিযুক্ত হলেন।

এদিকে ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি এ এ কুরেশিকে বদলী করে রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগ করা হয়েছে। একইভাবে, রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি ইন্দ্রজিৎ মোহান্তি বদলী হয়েছেন ত্রিপুরা হাইকোর্টে। মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি মোহাম্মদ রফিককে বদলী করে হিমাচল প্রদেশের প্রধান বিচারপতি হিসাবে পাঠানো হয়েছে। মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার বদলী হয়ে নিযুক্ত হয়েছেন সিকিম হাইকোর্টের প্রধান বিচারপতির পদে। অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি এ কে গোস্বামী প্রধান বিচারপতি হিসাবে বদলী হয়েছেন ছত্তিসগড় হাইকোর্টে।