লাগামছাড়া পেট্রোল, দেশে বিমানের জ্বালানির থেকেও ৩৩% দামি ‘তরল সোনা’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/10/2021   শেষ আপডেট: 17/10/2021 9:12 p.m.

এই নিয়ে টানা চারদিন বাড়ল পেট্রোলের দাম

দেশজুড়ে পেট্রোল ডিজেলের দাম বেড়েই চলেছে। সেই কবেই তা পার করেছে সেঞ্চুরির গণ্ডি। তা সত্ত্বেও দাম কমা বা থামা তো দুরের কথা, দিন-প্রতিদিন আকাশছোঁয়া হারে বেড়েই চলেছে পেট্রোলের দাম। যার জেরে বিমানের জ্বালানির থেকেও আজ পেট্রোলের দাম ৩৩ শতাংশ বেশি। একটানা চারদিন দাম বেড়ে রবিবার কলকাতায় পেট্রোলের দাম ১০৬ টাকা ৪৩ পয়সা। আগের দিনের থেকে যা বেড়েছে ৩৩ পয়সা। অন্যদিকে ডিজেলও দ্রুতগতিতে সেঞ্চুরি হাঁকানোর দিকে এগোচ্ছে। রবিবার ৩৫ পয়সা বেড়ে ডিজেলের দামও ৯৭ টাকা ৬৮ পয়সা।

তবে শুধু কলকাতা নয়, দাম বাড়ছে পুরো দেশজুড়েই। রবিবার দেশের রাজধানী দিল্লিতেও পেট্রোলের দাম ৩৫ পয়সা বেড়ে হয়েছে ১০৫ টাকা ৮৪ পয়সা। কলকাতার থেকে খানিকটা পিছিয়ে সেখানে ডিজেলের দাম ৯৪ টাকা ৫৭ পয়সা। উল্টোদিকে দেশে এটিএফ অর্থাৎ বিমানের জ্বালানির দাম লিটারপিছু ৭৯ টাকা। অর্থাৎ দেশে বিমানের জ্বালানির থেকে পেট্রোলের দাম প্রায় ৩৩ শতাংশ বেশি।

দেশের মধ্যে পেট্রো-জ্বালানির দামে সবথেকে এগিয়ে বানিজ্যনগরী মুম্বাই। রবিবার সেখানে পেট্রোলের দাম লিটার প্রতি ১১১ টাকা ৭৭ পয়সা। মুম্বাইতে সেঞ্চুরি হাঁকিয়েছে ডিজেলও। রবিবার সেখানে ডিজেলের দাম ১০২ টাকা ৫২ পয়সা। চেন্নাইয়ে পেট্রোল এবং ডিজেলের মুল্য যথাক্রমে, ১০৩ টাকা ১ পয়সা এবং ৯৮ টাকা ৯২ পয়সা।

তবে এতো দাম বাড়ার পিছনে কারন কি? এর পিছনে রয়েছে আন্তর্জাতিক বাজারে পেট্রো-জ্বালানির দামের ওঠানামা। সেখানে জ্বালানির দর বৃদ্ধি বা হ্রাসের উপর নির্ভর করে দেশের পেট্রোল বিক্রয়কারক কোম্পানির (ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম, ইন্ডিয়ান অয়েল) দ্বারা নির্ধারণ করা পেট্রোল, ডিজেলের দাম। আর তার সাথে যুক্ত হয় কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের ভ্যাট। সরকারের করের সাথে পাম্প ডিলারের কমিশন যোগ করে জনসাধারনের কাছে পৌঁছে যায় নিত্যদিনের জ্বালানি তেল। উল্লেখ্য, বিভিন্ন রাজ্য সরকারের দ্বারা আরোপ করা করের (ভ্যাট) তারতম্যের উপরেই নির্ভর করে সংশ্লিষ্ট রাজ্যের পেট্রো-জ্বালানির দাম।