প্রত্যাশাকেও ছাপিয়ে গেল দেশের আর্থিক বৃদ্ধি, সতর্কতার সঙ্গে দেখতে বলছেন বিরোধীরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/12/2021   শেষ আপডেট: 01/12/2021 9:20 a.m.

কৃষি, উৎপাদন-সহ কয়েকটি ক্ষেত্রে দেশের আর্থিক বৃদ্ধি আশাব্যঞ্জক

করোনার খরা কাটিয়ে দেশের আর্থিক বৃদ্ধির সূচক (GDP Growth) ক্রমশ ঊর্ধ্বমুখী। এরফলে গোটা বিশ্বের দ্রুততম আর্থিক বৃদ্ধির দেশগুলির মধ্যে প্রথম শিরোপা ধরে রাখল ভারত। চলতি বছরে প্রথম ত্রৈমাসিকে ২০.১ শতাংশ বৃদ্ধির পর থেকেই কেন্দ্রের তরফে বলা হয়েছিল দেশের আর্থিক বৃদ্ধি প্রত্যাশাকেও ছাপিয়ে যাবে। আর দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরে দেশের আর্থিক বৃদ্ধি ৮.৪ শতাংশ। এই বৃদ্ধি প্রত্যাশাকেও ছাপিয়ে গেল বলছেন একাংশ।

যদিও বিরোধী শিবির বলছেন, এই বৃদ্ধির সূচক অত্যন্ত সতর্কতার সঙ্গে বিবেচনা করতে হবে। আগের বছরের আর্থিক বৃদ্ধির সঙ্গে তুলনামূলক পর্যালোচনার মধ্য দিয়ে গোটা বিষয়টি বিবেচনা করতে হবে। করোনা পরিস্থিতি কাটিয়ে অনেক ক্ষেত্রেই আর্থিক বৃদ্ধি বেশ আশাপ্রদ। সব থেকে বেশি আশা জাগিয়েছে কৃষিক্ষেত্র। ৪.৫ শতাংশ আর্থিক বৃদ্ধি হয়েছে কৃষিক্ষেত্রে। সেই সঙ্গে নির্মাণ, হোটেল ও বাণিজ্য পরিষেবায় ৭ থেকে ৮ শতাংশ বৃদ্ধির কথা বলা হয়েছে। যা করোনা পরিস্থিতির পর যথেষ্ট ঊর্ধ্বমুখী। একইভাবে উৎপাদন ক্ষেত্রেও বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে।

গোটা ঘটনায় বিরোধীরা অবশ্য প্রশ্ন তুলতে ছাড়েনি। অধিকাংশ বিরোধীরা দাবি করেছেন, এই আর্থিক বৃদ্ধি দুর্বল ভিতের উপর দাঁড়িয়ে। দেশ সঠিকভাবে ঘুরে দাঁড়ানোর মতো শক্ত ভিতের উপর এখনও দাঁড়াতে পারেনি। করোনার সময় দেশের আর্থিক বৃদ্ধির হার ছিল ৪.৫ শতাংশ। গতবারের সঙ্গে এবারের আর্থিক বৃদ্ধির হারের তুলনামূলক পর্যালোচনা করলে এই আর্থিক বৃদ্ধির হার যে যথেষ্ট হতাশাজনক, তা স্পষ্ট হয়ে উঠবে। যদিও বিরোধীদের সমস্ত কটাক্ষকে উপেক্ষা করে আগামী বছরের উত্তরপ্রদেশ-সহ বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনে এই প্রচার চালাবে বিজেপি, তা মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।