২৩ জুলাই, ২০২৪
সম্পাদকীয়

বাংলা কমিকসের জগতে আলোড়ন সৃষ্টি করছে "বেঙ্গল কমিকস কোম্পানি"

বাংলা শিশু সাহিত্যের অন্যতম অংশ কমিকস, যার মাধ্যমে শিশুর কল্পনাশক্তি ও চিন্তাশক্তি বিকাশলাভ করতে পারে। সেই ভাবনা থেকেই "বেঙ্গল কমিকস কোম্পানি"র নবতম উদ্যোগ "মহাকাশে বাঙালি"...কেমন সে বই? বইটির খুঁটিনাটি নিয়ে হাজির পরিদর্শক।
bengal comics company mohakash e bangali Bengali News
facebook.com/BengalComicsCompany
sukanya
সুকন্যা রায়
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৫:৩৮

"কমিকস" বাংলা শিশু সাহিত্যের অন্যতম অঙ্গ। এর আক্ষরিক অর্থ হল—"চিত্রকথা"। অর্থাৎ,যেখানে চিত্র এবং লেখার দ্বারা কোনো ভাবনা প্রকাশ করা হয়। ফলে, লেখার পাশাপশি সামঞ্জস্যপূর্ণ ছবি এক্ষেত্রে ভীষণ গুরুত্বপূর্ণ, লেখা ও ছবি এখানে একে অন্যের পরিপূরক।

ইতিহাস জানাচ্ছে, "ইউরোপীয় কমিকসের যাত্রা শুরু হয় ১৮২৭ সালে সুইস কার্টুনিস্ট রোডলফ টোফারের মাধ্যমে এবং মার্কিন কমিকসের উৎপত্তি রিচার্ড এফ. আউটকল্টের ১৮৯০ এর দশকের পত্রিকার কার্টুন স্ট্রিপ দ্য ইয়েলো কিডের মাধ্যমে বিবেচনা করা হয়। বিংশ শতাব্দীর শেষের মধ্যভাগের আগেই কমিকস যুক্তরাষ্ট্র, পশ্চিম ইউরোপ (বিশেষ করে ফ্রান্স এবং বেলজিয়াম) এবং জাপানে জনপ্রিয়তা লাভ করে।"(সূত্র—উইকিপিডিয়া)

mohakash e bangali 1 Bengali News
- নিজস্ব চিত্র

বাংলা সাহিত্যে কমিকস জনপ্রিয় হলেও চর্চা বিশেষ নেই। এই মুহূর্তে চটজলদি যদি বাঙালি পাঠককে বাংলা কমিকস সম্পর্কে জিজ্ঞেস করা হয়, তবে, "নন্টে ফন্টে" বা "হাঁদা ভোঁদা" উচ্চারিত হতে পারে। কিন্তু, তারপর! আজ এই সমসাময়িককালে ঠিক কতজন বলতে পারবেন অতুল সেন এর কথা! কি, অবাক হলেন? হ্যাঁ, এ কথা বারংবার বলতে দ্বিধা নেই যে, বাংলা শিশু সাহিত্যের অন্যতম অংশ কমিকস, আর বর্তমানে "বেঙ্গল কমিকস কোম্পানি" সেই কমিকসের ধারাকেই সাবলীল ও জনপ্রিয় করে তুলতে এক আলোড়ন সৃষ্টি করছেন। এই কোম্পানির কর্ণধার শ্রী সৌরভ রায়চৌধুরী জানান, " বাংলা কমিকসের জগতে ধূমকেতুর মতো আবির্ভাব আমাদের। মাত্র একটি সংখ্যাই প্রকাশিত হয়েছে, কিন্তু মানুষের ভালোবাসা প্রমাণ করে দিয়েছে, বাঙালি নিজের ভাষাতে কমিকস পড়তে চান। তাদের অভূতপূর্ব সাড়া আমাদের প্রাণিত করছে।" এই কোম্পানির প্রথম বই "মহাকাশে বাঙালি"; গল্পের প্লট রচনা, ভাবনা,বুনন ও সৃষ্টিতে শ্রী সৌরভ রায়চৌধুরী আর অঙ্কনের দায়িত্বে রয়েছেন শ্রী অরুণাশিস সেন।

নিজের উচ্চশিক্ষা ও কর্মক্ষেত্রের তাগিদে দীর্ঘদিন ফ্রান্সে থেকেছেন লেখক।ইউরোপীয় কমিকসের আতুঁড়ঘর ফ্রান্স তাঁর কমিকস রচনা করার ক্ষিদে বাড়িয়ে দিয়েছে আরও। উপলব্ধি করেছেন, চাচা চৌধুরী, বাঁটুল দি গ্রেট, অরণ্য দেব —এর মত সুপারম্যান আর শিশু মনোরঞ্জনের উপযোগী চরিত্র করার সময় এসেছে। সেই তাগিদ থেকেই সৃষ্টি এই বই। প্রচ্ছদটি রঙিন তবে সম্পূর্ণ বইটির লেখা ও আঁকা সাদা ও কালোতে। বাইন্ডিং ও পাতা খুবই ভালো। উপস্থাপনা, চরিত্র বুনন, সংলাপ ও ভাবনা স্বচ্ছ, প্রাঞ্জল ও পরিচ্ছন্ন। এক বাঙালি বিজ্ঞানীর আবিষ্কার করা "আলফা—২" গ্রহ ও সেখানে বসবাসকারী মানুষকে নিয়ে এই কাহিনির প্লট। অতুল সেন ও তার ভাই কৃষ্ণ সেনের মহাকাশে পারি আর নতুন গ্রহ আবিষ্কারের কাহিনি সত্যি আকর্ষণীয়। প্রথম অংশ ঊর্ধ্বশ্বাসে ১৫ মিনিটের মধ্যেই শেষ করে ফেলা যায়। তবে, পাঠকের চাহিদা থেকে যাবে পরবর্তী অংশের জন্য । কারণ, "যেন শেষ হয়েও হইল না শেষ....", ছোটগল্পের মতই হাজারো প্রশ্ন রেখে যায় প্রথম অংশটি।

mohakash e bangali 2 Bengali News
- নিজস্ব চিত্র

প্লট ও চরিত্রের সংলাপের সঙ্গে ছবি ও চরিত্রের অভিব্যক্তিকে সুন্দর করে ফুটিয়ে তুলেছেন শিল্পী অরুণাশিস সেন। সব মিলিয়ে টেনিস চ্যাম্পিয়ন ও শ্রীসংঘ এফ. সি এর ক্যাপ্টেন , এম.এস.এস. সি এর মহাকাশ যাত্রী অতুল সেনের এই কাহিনি শিশু মনোরঞ্জনের জন্য যথাযথ, তাদের কল্পনাশক্তির বিকাশ ঘটাতে ও বৈজ্ঞানিক তথা মহাকাশ জগৎ নিয়ে আগ্রহ বৃদ্ধিতে এ বই(সিরিজ) যে অন্যতম হাতিয়ার হতে পারে, এ কথা, নিঃসন্দেহে বলা যায়। এর দ্বিতীয় অংশ শীঘ্রই প্রকাশিত হবে ।

বি. দ্র— 9836526485 নাম্বারে Gpay এর মাধ্যমে মাত্র 45/- এর বিনিময়ে এই বই পাওয়া যাবে (কোনো শিপিং চার্জ নেই)। বইয়ের মূল্য পাঠানোর পর নিজের পোস্টাল অ্যাড্রেস 8335010584 নাম্বারে অবশ্যই পাঠাতে হবে।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

৩০ মে

তাঁর সৃষ্টিতে নারীই হয়ে ওঠেন মূল 'প্রটাগোনিস্ট', চরিত্র নির্মাণে ছক ভেঙেছিলেন ঋতুপর্ণ ঘোষ

Rituparno Ghosh
৯ মে

আজ বাঙালির 'রবি-পুজো', জেনে নিন কবির জীবনের নানা অজানা কাহিনী

Rabindranath Thakur 2
১৪ এপ্রিল

সম্রাট আকবরের হাত ধরেই বাংলায় এসেছে নববর্ষ, জানুন বিশদে

Bengali Puja
২৬ জানুয়ারি

ভারতের ৭৪ তম প্রজাতন্ত্র দিবসে , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হবেন মিশরের রাষ্ট্রপতি

Indian national flag
১৩ অক্টোবর

আগামী ২১ অক্টোবর থেকে ২৫ অক্টোবর, আলোতে এবং ভালোতে ভরে উঠবে পরিবেশ

Diya
৫ সেপ্টেম্বর

২৬ সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবসই হোক জাতীয় শিক্ষক দিবস, দাবি বাংলাপক্ষের

Teachers' Day Sarvepalli Radhakrishnan
৩ সেপ্টেম্বর

তিনিই মহানায়ক, নারী মনোহরণের ব্রান্ড অ্যাম্বাস্যাডার উত্তমকুমার

Uttam kumar 3
৮ আগস্ট

১৯৪১ সালের ৭ অগস্ট অমৃতলোকে বিলীন হয়ে যান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর

Rabindranath Thakur 2
১৮ জুন

যেখানে ইতিহাস কথা বলে, যেখানে ইতিহাস উচ্চারিত হয়.... ইতিহাস আজ সেখানেই "অতীত!" উত্তর খুঁজতে "পরিদর্শক" এর প্রতিনিধি

Netaji Bhavan exhibition
৯ মে

আজ 'রবি'বার, ঠাকুরের আরাধনায় মাতবেন তাঁর সাধকেরা

Rabindranath Thakur 2
৩০ মার্চ

হুগলি জেলার ইমামবাড়া, বিশাল স্থপতি ও ইতিহাস নিয়ে দাঁড়িয়ে আছে গঙ্গার তীরে। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বিস্ময়কর ঘড়ির কথা আজও লোকের মুখে মুখে।

Hooghly Imambara history
১৮ মার্চ

"ধর্ম যতদিন দুঃখী মানুষকে বেঁচে থাকার সাহস দেয়, ততদিন রাস্তা নিয়ে কারও সঙ্গে তার ঝগড়া থাকে না" বীরেন্দ্র চট্টোপাধ্যায়

Hindu religion shiva
২১ ফেব্রুয়ারি

ভাষা হোক মুক্ত, স্বাধীন, হৃদয়স্পর্শী! প্রতিটি ভাষার প্রতি থাকুক সমান আনুগত্য

21 February
৫ ফেব্রুয়ারি

সারা বছরভর লক্ষ্মীর আরাধনা, আর আজকের দিনে বাঙালির সরস্বতী সাধনা চিরন্তন

Saraswati devi 2