Zara Rutherford: বিশ্বকে প্রদক্ষিণ করে রেকর্ড গড়লেন ১৯ বছরের এই মহিলা পাইলট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2022   শেষ আপডেট: 17/01/2022 9:02 p.m.
জারা রাদারফোর্ড https://twitter.com/PragueAirport/

বিশ্বের কনিষ্ঠতম মহিলা পাইলট হিসেবে রেকর্ড গড়েছেন বেলজিয়ামের জারা রাদারফোর্ড

বিশ্বের কনিষ্ঠতম মহিলা পাইলট হিসেবে রেকর্ড গড়লেন বেলজিয়ামের বাসিন্দা জারা রাদারফোর্ড (Zara Rutherford)। শত বাধাকে অতিক্রম করে এমন চ্যালেঞ্জিং রেকর্ড গড়েছেন ওই মহিলা পাইলট। জানা গিয়েছে, বিমান নিয়ে বিশ্বকে এককভাবে প্রদক্ষিণ করার লক্ষ্যে এগিয়ে যাওয়ার সময় উত্তর কোরিয়ার আকাশসীমায় বিশাল আকার মেঘের মধ্যে আটকে পড়েন তিনি। ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হলেও তা উপেক্ষা করে মনের জোরে সর্বকনিষ্ঠ মহিলা পাইলটের রেকর্ড সৃষ্টি করেছেন তিনি।

জারা রাদারফোর্ড ১৯ বছর বয়সে বেলজিয়ামের কর্ট্রিজকে তাঁর একক সিটার সার্ক পোর্ট বিমান অবতরণ করেন। ঠিক তার ১৫০ দিন পরে বিশ্বকে এককভাবে প্রদক্ষিণ করার জন্য সর্বকনিষ্ঠ মহিলা হিসেবে চ্যালেঞ্জিং রেকর্ড গড়েছেন তিনি। এর আগে এই বিশ্বরেকর্ডের জায়গা ছিল আমেরিকান পাইলট শায়েস্তা ওয়াইজের কাছে। তিনি ৩০ বছর বয়সে এমন চ্যালেঞ্জিং কাজ করেছিলেন। তবে এবার সেই জায়গায় নিজের নাম স্বর্ণাক্ষরে লিখলেন জারা রাদারফোর্ড।

চ্যালেঞ্জ সম্বন্ধে জানাতে গিয়ে জারা রাদারফোর্ড বলেছেন, "মেঘে আটকে পড়ার পর কোনও রকম চিন্তাভাবনা না করে একবার মিসাইল পরীক্ষা করেন তিনি। তিনি শেষ যে স্থানের উপর দিয়ে উড়ে যান তার ১৫ মিনিটের মধ্যে আরও একজন প্রবেশ করে। অথচ তাকে আমন্ত্রণই করা হয়নি। তারপর তিনি উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে রেডিও বার্তার মাধ্যমে কন্ট্রোল টিমের সাথে পরিস্থিতি বিষয়ে আলোচনা করেন। কন্ট্রোল টিম সঠিক দিশা না দিতে পারলেও উত্তর কোরিয়ার আকাশসীমায় যেতে নিষেধ করেন। কিন্তু সৌভাগ্যবশত মেঘ শেষপর্যন্ত বাধার সৃষ্টি করেনি। ফলে ক্রাশকোর্স না চালিয়ে নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যান জারা।"