সম্পূর্ণ মুখ ঢেকে কাজ না করলে চাকরি যাবে, ফের মহিলাদের বেনজির আদেশ তালিবান সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/02/2022   শেষ আপডেট: 22/02/2022 6:45 p.m.
মুসলিম মেয়েরা @pixabey

বোরখা না থাকলে কম্বল দিয়ে মুখ ঢাকার কথাও বলেছে তালিবানরা

বিভিন্ন আফগান সরকারি দপ্তরে কর্মরত নারীদের নিজেদের মুখ কাজ করার সময়ও অবশ্যই ঢেকে রাখতে হবে। বোরখা না থাকলে দরকারে কম্বল দিয়ে মুখ ঢাকতে হবে। কিন্তু মুখ যদি ঢাকা না থাকে তাহলে চাকরী থেকে বরখাস্ত করা হবে। মঙ্গলবার এমনই বেনজির ঘোষণা করল আফগানিস্তানের তালিবান সরকার।

গত বছরের আগস্ট মাসে আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর থেকে অধিকাংশ নারীই নিজের চাকরি হারিয়েছেন। এই প্রবণতা মূলত দেখা গিয়েছে সরকারি দপ্তরগুলিতে। আর আজ অর্থাৎ মঙ্গলবার তালিবানের ধর্মীয় মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে যে মহিলাদের মুখ এবং দেহ সম্পূর্ণভাবে ঢাকা না হলে তাদের কাজে যাওয়া উচিত নয় এবং যদি তারা এই নির্দেশিকা অমান্য করে তবে তাদের বরখাস্ত করা হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম তালিবানি সরকার থাকাকালীন এই ধরনের বহু নির্দেশিকা জারি করেছিল তারা।

এই প্রসঙ্গে মঙ্গলবার ধর্মীয় মন্ত্রকের মুখপাত্র মহম্মদ সাদেক আকিফ মুহাজির বলেন, "মহিলারা যেভাবে খুশি বোরখা পরতে পারেন। তবে হিজাব পরা বাধ্যতামূলক।" কিন্তু তাদের কি পুরো মুখ ঢাকা বোরখা পরতে হবে? যা পূর্ববর্তী তালিবানি শাসনে বাধ্যতামূলক ছিল। এই প্রশ্নের জবাবে রহস্য রেখে মহম্মদ সাদেক বলেন, "মহিলারা যেভাবে খুশি বোরখা পরতে পারেন, তবে সঠিকভাবে ঢাকতে হবে। বোরখা না থাকলে কম্বল পরতে হবে।" জানিয়ে রাখা ভাল, যখন আফগানিস্থানে তালিবান প্রথমে ক্ষমতায় এসেছিল, তখন তারা বলেছিল তারা প্রথমবারের মত অত কঠোর হবে না। কিন্তু এসব শুনেই বোঝা যাচ্ছে তারা এখনও বিন্দুমাত্র পাল্টায়নি।