কোথায় গেলেন আহমেদ মাসুদ? উঠে এল চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/09/2021   শেষ আপডেট: 12/09/2021 9:29 a.m.
আহমেদ মাসুদ https://www.facebook.com/ahmadmassoud1/

মাসুদ এখনও আফগানিস্তানেই, বলছে রিপোর্ট

আফগানিস্তানে (Afghanistan) ক্ষমতায় ফিরেছে তালিবান (Taliban)। ৯/১১ এই ঐতিহাসিক দিনে তালিবান সরকার গঠনের কথা ঘোষণা করলেও আন্তর্জাতিক চাপে এই প্রক্রিয়া থেকে কার্যত সরে আসে। এরমধ্যে নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম প্রধান নেতা আহমেদ মাসুদ (Ahmad Massoud) কোথায় গেলেন? পঞ্চশির প্রদেশের সিংহের হুঙ্কার কি তালিবানি শাসনে পিছু হটল? গত দিন কয়েকের গুজব এমনটাই যে আহমেদ মাসুদ পঞ্চশির (Panjshir) থেকে পালিয়ে গিয়েছেন। তিনি এখন আর আফগানিস্তানে নেই।

এই গুজবের মধ্যেই সম্প্রতি ইরানের এক সংবাদ সংস্থার খবরে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। এই সংবাদ সংস্থা জানাচ্ছে, আহমেদ মাসুদ এখনও আফগানিস্তানেই আছেন। ইরানের সংবাদ সংস্থা ফার্স আরও জানাচ্ছে, আহমেদ মাসুদ আফগানিস্তানে থাকলেও পঞ্চশিরে নেই। আছেন এমন এক গোপন ডেরায় যেখানে তালিবানের পৌঁছানো দুঃসাধ্য কাজ। এমনকী তিনি এই গোপন ডেরা থেকেই পঞ্চশির থেকে তালিবানি হঠাতে ঘুঁটি সাজাচ্ছেন।

উল্লেখ্য, তালিবানি শাসনে সমগ্র আফগানিস্তানের একটা বড় অংশ তাদের দখলে এলেও দীর্ঘদিন এই পঞ্চশির প্রদেশ তালিবানি শাসনমুক্ত ছিল। নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম প্রধান নেতা আহমেদ মাসুদ-সহ সেদেশের প্রাক্তন প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ্ যৌথভাবে তালিবানদের আটকে রেখেছিলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। অভিযোগ পাকিস্তানের আইএসআইর মদতে পঞ্চশির প্রদেশ থেকে মাসুদ বাহিনীকে হঠাতে সক্ষম হয়েছে তালিবান। এর মধ্যেই হঠাৎ-ই গুজব রটে যায় আহমেদ মাসুদ আফগানিস্তান ছেড়ে চলে গেছেন। তবে ইরানের এক সংবাদ সংস্থার দাবি, আহমেদ মাসুদ এখনও আফগানিস্তানেই আছেন, তবে পঞ্চশির প্রদেশে নেই। গোপনে তিনি তালিবানদের বিরুদ্ধে শক্তি সংগ্রহ করছেন।

অন্যদিকে, তালিবান যতই বলুক নর্দার্ন অ্যালায়েন্স দেশ থেকে বিলুপ্ত হয়ে গেছে, তা সর্বৈব সত্য নয়। তালিবান পঞ্চশির প্রদেশের রাস্তাঘাট, মূল লোকালয় দখল করলেও এই প্রদেশের উপত্যকা অঞ্চল এখনও দখল করতে পারেনি। এখনও পঞ্চশির উপত্যকার বিভিন্ন গোপন ডেরায় গেরিলা পদ্ধতিতে লড়াই জারি রেখেছে মাসুদ সেনা। মাসুদ বাহিনী শক্তি সঞ্চয়ের পর যেকোন সময় ফের ঝাঁপিয়ে পড়তে পারে তালিব সেনাদের উপর, তেমনটাই ইঙ্গিত।