দক্ষিণ আফ্রিকায় কি করোনার তৃতীয় ঢেউ? স্বাস্থ্য দফতরের বিবৃতিতে চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/06/2021   শেষ আপডেট: 11/06/2021 1:32 p.m.

আগের তুলনায় এই দেশে সংক্রমণ বেড়েছে ৩০ শতাংশ

কোভিডের দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম গোটা বিশ্ব। এর মধ্যে কি করোনার (Corona) তৃতীয় ঢেউ ( Third wave) আছড়ে পড়ল? বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার (South Africa) স্বাস্থ্য দফতর পক্ষ থেকে সরকারি বিবৃতি দিয়ে এমন দাবি করা হয়েছে। চিকিৎসা বিজ্ঞানীদের আশঙ্কাকে সত্যি করে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলে জানাচ্ছে দক্ষিণ আফ্রিকার প্রশাসন।

সূত্রে খবর, দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ বা এনআইসিডি এক টুইট বার্তায় এমন কথা জানিয়েছে। বৃহস্পতিবার এক টুইটে তাদের দাবি, এমন পরিস্থিতিতে বলা যায় দক্ষিণ আফ্রিকা করোনার তৃতীয় ঢেউয়ে প্রবেশ করেছে। দক্ষিণ আফ্রিকার মেনিস্টেরিয়াল অ্যাডভাইসরি কমিটি জানিয়েছে, দেশে গড় সংক্রমণের মাত্রা বেড়ে গেছে। আগের তুলনায় সংক্রমণ ৩০ শতাংশ বেড়ে গেছে। এটা কোভিডের তৃতীয় ঢেউ বলে আশঙ্কা করা হচ্ছে। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বিশ্ব জুড়ে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা বিশ্ব তথা ভারত। ইতিমধ্যেই চিকিৎসা বিজ্ঞানীদের আশঙ্কা কোভিডের তৃতীয় ঢেউ আরও মারাত্মক আকার ধারণ করতে পারে। এই তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। ইতিমধ্যেই কেন্দ্র সরকার বেশ কিছু নির্দেশিকা জারি করেছে। যদি তৃতীয় ঢেউয়ের আশঙ্কা সত্যি হয়, তাহলে বিশ্বের কাছে তা যে বড়ো চ্যালেঞ্জ তা বলাই বাহুল্য।