Afghanistan: 'দুষ্টু' মহিলাদের ঘরে ঝুলবে তালা, তালিবানী সরকারের নয়া ফতোয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/05/2022   শেষ আপডেট: 19/05/2022 9:46 a.m.
https://twitter.com/Pronamotweets

'বাধ্য' মহিলাদের জন্য শীঘ্রই সুসংবাদ, কিন্তু 'দুষ্টু' মহিলাদের জন্য নতুন ফতোয়া তালিবানী সরকারের

আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়েই তালিবানরা (Taliban) বারবার একের পর এক ফতোয়া জারি করে চলেছে। আফগান মহিলাদের উপর নেমে এসেছে তালিবানী শাসনের ভয়াল রূপ। বন্ধ হয়েছে পঠন-পাঠনের সুযোগ। ঘর থেকে বেরোনোর সময় পুরুষসঙ্গী ছাড়া ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ। এমন পরিস্থিতিতে আফগানিস্তানের ভারপ্রাপ্ত অভ্যন্তরীণ মন্ত্রী এবং তালিবানের সহ-উপ-নেতা সিরাজুদ্দিন হাক্কানি বলেছেন, মেয়েদের হাই স্কুলে ফিরে যাওয়ার অনুমতি দেবে সরকার। তিনি বলেছেন, শীঘ্রই সুসংবাদ আসবে। তবে যে মহিলারা শাসনের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন তাদের ঘরে থাকা উচিত, বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, দিন কয়েক আগেই আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর ছিল, এবার থেকে আফগানিস্তানের সমস্ত নারীদের কেবল বোরখা নয়, হিজাব পরাও বাধ্যতামূলক করা হয়েছে। এমনভাবে পরতে হবে যাতে কেবল চোখটুকু দেখা যায়। এর অন্যথা হলেই একাধিক শাস্তির মুখে পড়তে হতে পারে সেদেশের নারীদের। বলা হয়েছিল, যাঁরা এই ফতোয়া মেনে চলবেন না, তাঁদের পুরুষ অভিভাবকদের সতর্ক করা হবে। তার পরে যদি তাঁরা অস্বীকার করেন, তবে তাঁরা জেলের মুখোমুখি হতে পারেন। যেসকল নারী সরকারি কর্মচারী, যাঁরা মুখমণ্ডল ঢেকে রাখবেন না, তাঁদের বরখাস্ত করা হতে পারে। পুরুষ কর্মচারীদের সঙ্গে নারী-সহ পরিবারের অন্যান্য সদস্য যাঁরা এই নিষেধাজ্ঞা অমান্য করবেন, তাঁদের চাকরি থেকে বরখাস্ত করা হতে পারে।

https://twitter.com/IhteshamAfghan

এই ঘটনার পরিপ্রেক্ষিতে সেদেশজুড়ে সেই ফতোয়ার বিরুদ্ধে গর্জে উঠেছিলেন একদল যুক্তিবাদী নারী। কাবুলের রাস্তায় মুখ না ঢেকে একদল নারী প্রতিবাদে সরব হয়েছিলেন। তাঁদের মুখে এমন স্লোগান ছিল, বোরখা আর হিজাব নয়, আমাদের কাজ ও স্বাধীনতা চাই। যদিও এই প্রতিবাদের পরেই সেই নারীদের উপর হামলা চালানোর অভিযোগ উঠেছিল তালিবানিদের বিরুদ্ধে। গোটা বিশ্বেই আফগান নারীদের পক্ষে সরব হয়েছিলেন একাংশ। আর তার মধ্যেই সিরাজুদ্দিন হাক্কানির এই নতুন ফতোয়া আফগান নারীদের উপর গভীর প্রভাব ফেলবে বলাই বাহুল্য।

এই তালিবানি নেতাকে আমেরিকার গুপ্তচর সংস্থা এফবিআই ইতিমধ্যেই বিশ্ব সন্ত্রাসীর তকমা দিয়েছে। তার মাথার মূল্য ১০ লক্ষ ডলার। আর তার মুখ থেকে তালিবানী নারীদের বিরুদ্ধে এমন মন্তব্যে আশঙ্কা প্রকাশ করেছেন একাংশ। তালিবান শাসনে ঘরের বাইরে যেতে ভয় পান এমন নারীদের সম্পর্কে এই সিনিয়র নেতা বলেন, আমরা দুষ্টু নারীদের বাড়িতে রাখি।