২০৩৬ পর্যন্ত ক্ষমতায় থাকতে চলেছেন ভ্লাদিমির পুতিন, নিয়ে এলেন নতুন আইন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/04/2021   শেষ আপডেট: 07/04/2021 4:33 a.m.
ভ্লাদিমির পুতিন

আরো দুই মেয়াদের জন্য প্রার্থী হতে নতুন আইন নিয়ে এসেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবারে একটি অদ্ভুত আইনে সই করলেন যার মাধ্যমে আগামী ২০৩৬ পর্যন্ত তার প্রেসিডেন্ট হওয়ার পথ প্রশন্ত হলো। আগের আইন চলতে থাকলে, ভ্লাদিমির পুতিন কে ২০২৪ সালে প্রেসিডেন্টের পদ ছাড়তে হতো বাধ্যতামূলকভাবে। পাস হয়েছে একটি নতুন আইন এবং এর মাধ্যমে ভ্লাদিমির পুতিন আরো দুইবার ক্ষমতায় বসতে পারবেন। মার্চ মাসে সংবিধান সংশোধনী বিল পাস হয় দেশের পার্লামেন্টে। আর সোমবার এই আইনে স্বাক্ষর করলেন ভ্লাদিমির পুতিন।

টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন তিনি এবং তার পরে সংবিধান অনুযায়ী তাকে প্রেসিডেন্টের দৌড় থেকে কিছুটা সরে যেতে হয়। সেই সময় দিমিত্রি মেদভেদেভ কে প্রেসিডেন্ট হিসাবে সমর্থন দিয়ে তিনি হলেন প্রধানমন্ত্রী। তারপরে আবার ২০১২ এবং ২০১৮ সালে নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। সম্প্রতি গণভোটের মধ্য দিয়ে সংবিধানে পরিবর্তন আনা হয়েছে এবং এর মধ্যে টানা তিন মেয়াদ সহ মোট পাঁচ দফা রাষ্ট্রপতি হবার সুযোগ করে দেওয়া হয়েছে ভ্লাদিমির পুতিনকে। যদিও অনেকেই এই ব্যাপারটি একেবারে মেনে নিতে পারছেন না। করোনাভাইরাস এর সমস্ত নিষেধাজ্ঞা অমান্য করে মানুষ জড়ো হয়েছেন রাশিয়ায়। তারা এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন।

তারা সকলেই সংবিধান পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদ করে পুতিনের পদত্যাগের দাবি জানিয়েছেন। পাশাপাশি এই আন্দোলনে যোগ দিয়েছেন সমকামীরা। কয়েকজন সমকামীদের দেখা গেলো রাস্তায় প্ল্যাকার্ড হাতে দাঁড়াতে। সেই প্ল্যাকার্ডে লেখা, "যে কর্তৃপক্ষ আমাকে পরিবার করতে দিচ্ছে না, আমি তাদেরকে সমর্থন করি না।" পাশাপাশি এই আন্দোলন থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর মস্কো সূত্রে। বেশ কয়েকজন সাংবাদিকদের আটক করা হয়েছে। প্রতিবাদকারীদের বেশিরভাগের মুখে রয়েছে মাস্ক কিন্তু তাতে রাশিয়ান ভাষায় বেশ কিছু স্লোগান লেখা রয়েছে। শুধুমাত্র মস্কো নয়, রাশিয়ার আরো বেশ কিছু জায়গায় পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ শুরু হয়ে গিয়েছে।