ব্রিটেনে শুরু হল অক্সফোর্ড ভ্যাকসিনের টিকাকরণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/01/2021   শেষ আপডেট: 04/01/2021 5:04 p.m.
অক্সফোর্ড ভ্যাকসিনের টিকাকরণ twitter@Elliot Wagland

অক্সফোর্ডের প্রথম টিকা নিলেন ৮২ বছর বয়সী ব্রায়ান পিংকার

নতুন বছরে ছাড়পত্র মিলতেই সোমবার থেকে ইউনাইটেড কিংডমে শুরু হয়ে গেল অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন দান। আর অক্সফোর্ডের প্রথম টিকাটি নিলেন ৮২ বছর বয়সী ব্রায়ান পিংকার, যার এই মুহূর্তে ডায়ালিসিস চলছে। 

জানা যাচ্ছে, অক্সফোর্ড ইউনিভার্সিটি হাসপাতালের প্রধান নার্স এই টিকাটি দিলেন ওই বৃদ্ধকে। অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের ডিরক্টর প্রফেসর পোলার্ডও এদিন টিকাটি নিয়েছেন।

৮২ বছর বয়সী ব্রায়ান পিংকার জানান, "এই টিকাটি দেওয়ার পর মানসিকভাবে শান্তি বোধ করছেন। নিজের স্ত্রীর সঙ্গে নিশ্চিন্তে ৪৮তম বিবাহবার্ষিকী তিনি পালন করতে পারবেন।"

সংবাদমাধ্যম সূত্রে খবর, অক্সফোর্ড টিকাটি যেখানে প্রস্তুত হয়েছে তার মাত্র কয়েক হাত দূরেই প্রথম এই টিকাটি নিলেন ৮২ বছর বয়সী ব্রায়ান পিংকার। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, "ব্রিটেনের বিজ্ঞানচর্চার ক্ষেত্রে একটি বড়ো কৃতিত্ব অক্সফোর্ডের করোনাটিকা। করোনাকে জয় করে ব্রিটেন আবার নতুন করে এগোতে পারবে বলে আশা প্রকাশ করা যাচ্ছে।"

তবে কবে হবে ভারতে টিকাকরণ? তা এখনও ধোঁয়াশা। প্রসঙ্গত, ভারতেও অক্সফোর্ড টিকা ছাড়পত্র পেয়েছে। তবে এখনও সেরাম ইনস্টিটিউট, ভারত সরকারের থেকে কোনও পার্চেজ অর্ডার পায়নি।