স্বাধীনতা দিবসের দিনই করোনা-মুক্তি দিবস উদযাপন করবে আমেরিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/07/2021   শেষ আপডেট: 03/07/2021 10:02 a.m.
জো বাইডেন twitter @JoeBiden

আগামীকালই তাদের স্বাধীনতা দিবস

আগামীকাল অর্থাৎ ৪ঠা জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। আর ওই দিন করোনা মুক্তি দিবস হিসেবেও উদযাপন করতে চায় জো বাইডেন সরকার। আগামীকাল এই অনুষ্ঠানে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানো হয়েছে কয়েক হাজার অতিথিকে যার মধ্যে প্রত্যেকেই জরুরি পরিষেবা বা সেনাবাহিনীর সাথে যুক্ত কর্মী ও তাদের পরিবার। প্রথমে সাউথ লনে স্বাধীনতা দিবসের পার্টি এবং পরে ন্যাশনাল মলে হবে বাজির উৎসব।

এই উৎসব পালন নিয়ে অবশ্য নানা মহল থেকেই বাইডেন বিরোধী সুর চড়েছে। তাদের বক্তব্য, এখনো মৃত্যুমিছিল চলছে সে দেশে। সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এখনো বিশ্বমাঝে তারা শীর্ষেই। এর মাঝে করোনা মুক্তি দিবস ঘোষণা করে এই উৎসব পালনকে একেবারেই ভালো চোখে দেখছেননা অনেকেই। বাইডেন সরকার এর উত্তরে জানিয়েছে,এই ধাক্কা কাটিয়ে উঠে আমেরিকার অর্থনীতি ফের চাঙ্গা হচ্ছে বাইডেনের হাত ধরেই। সংক্রমণ এখন অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছে তাঁর প্রচেষ্টাতেই। তাই এই স্বাধীনতা হল ভাইরাসের শাসন থেকে স্বাধীনতা।

প্রসঙ্গত উল্লেখ্য, ডেল্টা প্লাস স্ট্রেন ধীরে ধীরে মাথা চাড়া দিচ্ছে সে দেশেও। হোয়াইট হাউসের বিবৃতিতে অবশ্য সেই নিয়ে কোনো কথা তোলা হয়নি। অন্যদিকে, ৪ঠা জুলাইয়ের মধ্যে ৭০% প্রাপ্তবয়স্ককে টিকা দানের যে লক্ষ্যমাত্রা তিঁনি নিয়েছিলেন, তাও পূরণ হয়নি। তবে এই দিনের উৎসব বিশেষ সতর্কতা জারি রেখেই উদযাপিত হবে। টিকা নেওয়া থাকলে ভয় নেই, কিন্তু না নিলে মাস্ক-স্যানিটাইজার সহ সমস্ত করোনাবিধি মেনেই প্রবেশাধিকার দেওয়া হবে, জানান সেদেশের শীর্ষস্থানীয় এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচি।