ইউক্রেন-রাশিয়া যুদ্ধকালীন পরিস্থিতি, ভারতীয় পড়ুয়াদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দিল দূতাবাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/02/2022   শেষ আপডেট: 15/02/2022 1:18 p.m.
https://twitter.com/Military9Army

বুধবারই ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া, দাবী মার্কিন গোয়েন্দাদের

পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে যেকোনো সময় ইউক্রেনের (Ukraine) উপর আক্রমণ হানতে পারে পুতিনের দেশ। সেজন্য ইউক্রেন নিবাসী ভারতীয় পড়ুয়াদের সে দেশ ছাড়ার পরামর্শ ছিল ইউক্রেনের ভারতীয় দূতাবাস। মঙ্গলবার কিয়েভে (Kyiv) ভারতীয় দূতাবাসের (Indian Embassy) পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকায় লেখা রয়েছে, ইউক্রেনের বর্তমান পরিস্থিতি খেয়াল রেখে, ভারতীয় নাগরিক যারা ইউক্রেনে রয়েছেন, বিশেষত পড়ুয়ারা যাদের এখানে থাকা অপ্রয়োজনীয়, তাঁরা সাময়িকভাবে এই দেশ (ইউক্রেন) ছাড়তে পারেন। ভারতীয় নাগরিকদের ইউক্রেনে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

জানা গিয়েছে, ইউক্রেন এবং রাশিয়ার (Russia) মধ্যে সংঘাত চরমে উঠেছে। ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে ইউক্রেনের পরিস্থিতি। সেনাবাহিনী নিয়ে আক্রমণ করতে একপ্রকার প্রস্তুত রাশিয়া। এর মাঝেই আগামী ৪৮ ঘণ্টার মধ্যে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে ইউক্রেন সরকার। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা নিশ্চিত করেছেন জরুরি বৈঠকের কথা। অন্যদিকে যুক্তরাষ্ট্রও (USA) সতর্কবার্তা জারি করে জানিয়েছে, যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়ান সৈন্যবাহিনী। এর মাঝেই মার্কিন গোয়েন্দারা আশঙ্কা করছেন, বুধবারই রাশিয়ার তরফ থেকে ইউক্রেনের উপর আসতে পারে আক্রমণ। ইউক্রেনের অর্থনৈতিক ভারসাম্য বজায় রাখতে ইতিমধ্যেই ১ বিলিওন ডলার লোণের বন্দোবস্ত করেছে আমেরিকা। তার মাঝেই ভারতীয় দূতাবাস থেকে সে দেশে কর্মরত এবং পাঠরত নাগরিকদের ফেরত পাঠানো যে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ, তেমনটাই মনে করছে বিশেষজ্ঞমহল।