রাশিয়া-ইউক্রেন সংকটের মাঝেই ভারত-সহ চার দেশের রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন জেলেনস্কি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/07/2022   শেষ আপডেট: 10/07/2022 8:47 a.m.
ইউক্রেন প্রেসিডেন্ট twitter.com/ZelenskyyUa

কেন এমন চরম সিদ্ধান্ত এখনও স্পষ্ট নয়, প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এমনটাই রিপোর্ট

রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) সংকট এখনও কাটেনি। এর মধ্যেই বড় পদক্ষেপ নিলেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)। ভারত-সহ পাঁচ দেশ নিযুক্ত রাষ্ট্রদূতদের বরখাস্ত করলেন তিনি। তবে ঠিক কী কারণে এমন চরম সিদ্ধান্ত নিলেন তা এখনও স্পষ্ট নয়। ইউক্রেন প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এমনই রিপোর্ট।

কাদের উপর ইউক্রেন প্রেসিডেন্টের এই কোপ পড়ল? এই তালিকায় আছে জার্মানি, ভারত, চেক রিপাবলিক, নরওয়ে এবং হাঙ্গেরি। এই পাঁচ দেশের রাষ্ট্রদূতদের প্রতি কড়া মনোভাব নিলেন জেলেনস্কি, অভিমত আন্তর্জাতিক বিশ্লেষকদের। ঠিক কী কারণে বরখাস্ত কিংবা তাঁদের অন্য কোন পোস্টে নিযুক্ত করা হবে কী না তা এখনও স্পষ্ট নয়।

আন্তর্জাতিক কূটনৈতিকদের অভিমত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় ইউক্রেন বারবার তাদের পাশে থাকার আহ্বান জানিয়েছে। প্রয়োজনীয় সহযোগিতার হাত বাড়ানোর কথা বলেছে। ভারত রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যুদ্ধের নিন্দা করলেও রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেই চলেছে। অন্যদিকে জার্মানি রাশিয়া থেকে জ্বালানি আমদানি করে থাকে। যুদ্ধের বাজারেও সেই কাজ বন্ধ রাখেনি। হয়তো একেই কূটনৈতিক ব্যর্থতা মনে করছেন জেলেনস্কি, অভিমত আন্তর্জাতিক বিশ্লেষকদের। সব মিলিয়ে রাশিয়া-ইউক্রেন সংকটের মাঝেই ভারত-সহ পাঁচ দেশের রাষ্ট্রদূতদের বরখাস্তের ঘটনা অতি গুরুত্বপূর্ণ মনে করছেন একাংশ।