ওমিক্রন সংক্রমণ রুখতে UK-এর অনুমোদন মডার্না বাইভালেন্ট বুস্টার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/08/2022   শেষ আপডেট: 16/08/2022 8:06 a.m.
-

সাধারণ কোভিড ভেরিয়েন্টের পাশাপাশি ওমিক্রনের নয়া দাওয়াই মডার্না বাইভালেন্ট বুস্টার

ওমিক্রন সংক্রমণ প্রতিরোধে UK-এর নয়া পদক্ষেপ। শুরু হচ্ছে উন্নত মানের মডার্না ভ্যাকসিন তৈরীর ট্রায়াল অর্থাৎ মডার্না বাইভালেন্ট বুস্টার তৈরীর ট্রায়াল। UK-র মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (MHRA)‌ এর পক্ষ থেকে। ইতিমধ্যেই MHRA জানায় সোমবার থেকে প্রাপ্তবয়স্কদের দেওয়া হবে মডার্না ভ্যাকসিন, বুস্টার ডোজ হিসাবে। তার পাশাপাশি চলবে উন্নতমানের মডার্না তৈরির কাজ।

ডাঃ জুন রেইন, MHRA-এর প্রধান কার্যনির্বাহী বলেছেন, “আমি মডার্না বাইভালেন্ট বুস্টার ভ্যাকসিনের অনুমোদন ঘোষণা করতে পেরে আনন্দিত। এটি ওমিক্রন BA.1 ভেরিয়েন্টের পাশাপাশি আসল ২০২০-এর কোভিড ভেরিয়েন্টের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা প্রদানের জন্য খুবই কার্যকরী।"

জানা যাচ্ছে, এখনো পর্যন্ত MHRA -এর মডার্না বাইভালেন্ট বুস্টারের ট্রায়াল ডেটা দেখিয়েছে , এটি সাব-ভেরিয়েন্টগুলির বিরুদ্ধে লড়তে সক্ষম হবে। নিরপেক্ষ অ্যান্টিবডি স্তর তৈরি করতে সক্ষম, যা মডার্না বুস্টারের তুলনায় ১.৬৯ গুণ বেশি‌ এবং বর্তমানে প্রভাবশালী ওমিক্রন BA.4 ও BA.5. এর বিরুদ্ধে যথেষ্ট কার্যকর। তাই এর সঙ্গে বলা বাহুল্য, UK মারফত আসতে চলেছে ওমিক্রনের নয়া দাওয়াই মডার্না বাইভালেন্ট বুস্টার।