"ধর্ষণ করা বন্ধ হোক", কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে অভিনব প্রতিবাদ অর্ধনগ্ন ইউক্রেণীয় মহিলার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/05/2022   শেষ আপডেট: 21/05/2022 1:51 p.m.
twitter.com/TheTJazz

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শিশুরাও যৌনলালসার শিকার হচ্ছে

অর্ধনগ্ন শরীর, দেহে আঁকা ইউক্রেনের পতাকা। লেখা রয়েছে, "আমাদের ধর্ষণ করা বন্ধ হোক"। কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে এমন‌ই দৃশ্য ধরা পড়ল এদিন। কার্পেটে যখন ক্যামেরায় পোজ দিতে ব্যস্ত সেলিব্রিটিরা, ঠিক সেই সময়ই সকলের চোখ এড়িয়ে ঢুকে লাইমলাইট কেড়ে নিলেন ওই তরুনী।

'থ্রি থাউজেন্ড ইয়ারস অফ লংগিং' চলচ্চিত্রের প্রিমিয়ারে অংশগ্রহণকারী টিল্ডা সুইন্টন এবং ইদ্রিস এলবা সহ সকলেই গোটা কাণ্ড দেখে স্বভাবতই হতবাক হন। মহিলাকে আটকাতে তৎক্ষণাৎ ঘটনার জায়গায় উপস্থিত হন নিরাপত্তারক্ষীরা। প্রসঙ্গত, সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছিলেন যে রাশিয়ার সেনাবাহিনী দেশের যে সব জায়গায় ডেরা জমিয়েছিল, সেখানে একের পর ধর্ষণের ঘটনা সামনে আসে। এমনকী, শিশুরাও যৌন লালসার শিকার হচ্ছে। রাশিয়ার সেনাবাহিনী প্রচুর মহিলাদের ধর্ষণ করছে। সেই ঘটনার প্রতিবাদেই কান চলচ্চিত্র উৎসবে এমনটি করলেন এই মহিলা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত মাসে ইউক্রেনে নিহত লিথুয়ানিয়ান পরিচালক মানতাস কেভেদারাভিসিয়াসের একটি ডকুমেন্টারি 'মারিউপোলিস ২' বৃহস্পতিবার বিশেষ স্ক্রীনিং করা হয়েছিল কান চলচ্চিত্র উৎসবে। সিনেমার পাশাপাশি রাশিয়া ইউক্রেন যুদ্ধ‌ এখন কান ফেস্টিভ্যালের হট টপিক। ইউক্রেনের বিপর্যস্ত চলচ্চিত্র নির্মাতারা শনিবার দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান শহরগুলিতে বোমা হামলার বিষয়ে "ধ্বংসের প্রাকৃতিক ইতিহাস" দেখাতে চলেছেন