করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ শুরু ব্রিটেনে, ভারতের আশঙ্কা কতটা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/06/2021   শেষ আপডেট: 20/06/2021 8:14 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

ব্রিটেনের এই তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী আবার ভারতীয় করোনা ভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট

ভারতের দ্বিতীয় ঢেউ প্রায় শেষের মুখে। কিন্তু,  বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন আর দুই থেকে চার সপ্তাহের মধ্যে শুরু হয়ে যাবে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ। কিন্তু তার মধ্যেই, নতুন করে চিন্তা বাড়িয়েছে ব্রিটেনের করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ। ব্রিটেনে ইতিমধ্যেই করোনাভাইরাস এর ডেল্টা ভেরিয়েন্ট এর মাধ্যমে তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। সবথেকে উল্লেখযোগ্য এবং ভয়ের ব্যাপারটি হলো, ওই ডেল্টা ভেরিয়েন্ট কিন্তু প্রথমবার পাওয়া গিয়েছিল ভারতে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে ব্রিটেনের টিকাকরণ সংক্রান্ত কমিটির পরামর্শদাতা অধ্যাপক অ্যাডাম ফিন বলেছেন, "আমরা খানিকটা আশাবাদী হতে পারি যে এটা খুব দ্রুত ছড়াতে শুরু করবে না। কিন্তু এটা আমরা ধরে চলতে পারি যে, তৃতীয় ঢেউ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ব্রিটেনে। টিকাকরন এবং করোনা ভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট এর মধ্যে বর্তমানে রেস চলছে। আমরা যত তাড়াতাড়ি করোনা ভাইরাসের টিকা মানুষকে দিতে পারব তত তাড়াতাড়ি এই তৃতীয় ঢেউ চলে যাবে।"

জানিয়ে রাখি, ইতিমধ্যেই ভারতের ডেল্টা স্ট্রেন চিন্তা বাড়িয়েছে সারা বিশ্বের। প্রথমে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই স্ট্রেন নিয়ে চিন্তা প্রকাশ করেছিল। তারপরে এই স্ট্রেন অত্যন্ত ভয়াবহ ভাবে ছড়াতে শুরু করেছিল। জানা যায় ভারতে যে করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে তার মূলে থাকতে পারে এই ডেল্টা ভেরিয়েন্ট করোনাভাইরাস। ইতিমধ্যেই বিশ্বের ৮০টি দেশে এই ভাইরাসের প্রকোপ শুরু হয়েছে এবং সেই একই ভাইরাস এর দরুন ইউরোপের রাষ্ট্র ব্রিটেনে করোনাভাইরাস এর তৃতীয় ঢেউ কাজ করা শুরু করেছে।

কিন্তু এবারে প্রশ্ন উঠছে ব্রিটেনের টিকাকরণের কর্মসূচি নিয়ে। এ বিষয় নিয়ে অধ্যাপক ফিন বলছেন, " আমি টিকাকরন নিয়ে মোটেই আত্মবিশ্বাসী নই কিন্তু আশা রাখতে পারি যেরকম ভাবে টিকাকরণ চলছে তাতে আমরা সংক্রমণ আটকাতে পারব। বিগত কয়েকদিনে করোনা ভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু করেছে। তবে এই বৃদ্ধির হার অত্যন্ত ধীর। তাই বর্তমানে করোনা ভাইরাসের টিকা এবং এই ভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট এর মধ্যে একটি দৌড় শুরু হয়ে গেছে।" অন্যদিকে টিকাকরণ নিয়ে ইংল্যান্ডের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, " যারা একটি টিকার ডোজ নিয়েছেন তাদের করোনা আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি হবার সম্ভাবনা ৭৫ শতাংশ কমে যায়। এই ভ্যাকসিন ডেল্টা ভেরিয়েন্ট এর বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী। অন্যদিকে, যদি কেউ দুটি ডোজ গ্রহণ করেন তাহলে তার করোনা আক্রান্ত হওয়ার পরে হাসপাতালে ভর্তি হবার সম্ভাবনা ৯০ শতাংশ কমে যায়।" তাই আপাতত গোটা ইংল্যান্ড ভরসা রাখছে টিকাকরণের উপরেই। তবে ভারতের পক্ষে এই খবরটি অত্যন্ত আশঙ্কার কারণ যদি ইংল্যান্ডের তৃতীয় ঢেউ শুরু হয়ে যায় এবং তার কারণ থাকে ভারতের ডেল্টা ভেরিয়েন্ট করোনা ভাইরাস, তাহলে কিন্তু ভারতের করোনা তৃতীয় ঢেউ খুব একটা দূরে নেই।