ভারতীয় প্রজাতির অতি সংক্রামক বি.১.৬১৭ ভাইরাসটি বিশ্বের ৪৪ টি দেশে ছড়িয়ে পড়েছে, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/05/2021   শেষ আপডেট: 12/05/2021 10:46 a.m.

ভারত ছাড়া ব্রিটেনে এই প্রজাতির ভাইরাসের সংক্রমণ বেশি

করোনা ভাইরাসের ভারতীয় প্রজাতিটি বিশ্বের ৪৪ টি দেশে পাওয়া গেছে বলে বুধবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। রাষ্ট্রপুঞ্জের এই সংস্থা জানিয়েছে, কোভিড-১৯ বি.১.৬১৭ প্রজাতির এই ভাইরাসটি গত বছর অক্টোবরে ভারতে প্রথম পাওয়া যায়। ৪৫০০-র বেশি নমুনা পরীক্ষা করে এই প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছিল। অন্যান্য প্রজাতির ভাইরাসের তুলনায় ভারতীয় প্রজাতি অত্যন্ত শক্তিশালী এবং দ্রুত সংক্রামিত হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চলতি সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বি.১.৬১৭ প্রজাতির ভাইরাসকে 'উদ্বেগজনক' তকমা দিয়েছিল। সেই হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই পৃথিবীর বিভিন্ন দেশকে সতর্ক করেছিল। ইতিমধ্যে বিশ্বের ৪৪ টি দেশে এই প্রজাতির ভাইরাসের উপস্থিতিতে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পৃথিবীর অন্যান্য দেশ আগে ভাগে সতর্ক না হলে এই প্রজাতির ভাইরাস আগের মাসের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন হু।

ভারত ছাড়া ব্রিটেনে এই ভাইরাসের সংক্রমণ বেশি দেখা যাচ্ছে। ভারত ছাড়া ব্রিটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকাতে প্রথম ভাইরাসের উপস্থিতি দেখা গিয়েছে। ইতিমধ্যে প্রতিবেশী দেশ বাংলাদেশ এই ভারতীয় প্রজাতির ভাইরাসের খোঁজ মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বুলেটিন মারফত জানিয়েছেন, "ভারতে এত দ্রুত সংক্রমণ ছড়ানোর পিছনে অন্যতম কারণ হল এই নতুন প্রজাতির ভাইরাসের ক্ষমতা। এই প্রজাতি অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। এমনকি করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয় সেই অ্যান্টিবডিও অনেক সময় এই ভাইরাসকে রুখতে ব্যর্থ হয়। ফলে টিকা নেওয়ার পরেও অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন"।

১৩০ কোটির বেশি জনসংখ্যার দেশে এই ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংক্রমনের তালিকায় আমেরিকার পরেই রয়েছে ভারত। আর এইভাবে প্রতিদিন ৩ লক্ষের বেশি নতুন সংক্রমণ এবং ৪ হাজার কাছাকাছি মৃত্যুর ঘটনা ঘটলে আমেরিকাকেও খুব তাড়াতাড়ি ভারত ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করেছে এই সংস্থা। ভারতের প্রধান শহর গুলি মুম্বই, দিল্লিতে এই প্রজাতির ভাইরাসের সংক্রমণ বেশি। তাছাড়া বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান, রাজনৈতিক সভার মাধ্যমে এই ভাইরাস দ্রুত সংক্রামিত হচ্ছে। ভারতে এই মুহূর্তে বি.১.৬১৭ প্রজাতির ভাইরাস ছাড়াও বি.১.১.৭ প্রজাতির ভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে। সব মিলিয়ে ভারতীয় প্রজাতির এই ভাইরাসের দ্রুত সংক্রমণে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।