ইরাক থেকে সেনা প্রত্যাহার আমেরিকার, দুই দশকের সেনা অভিযানে ইতি টানছে বাইডেন প্রশাসন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/07/2021   শেষ আপডেট: 27/07/2021 9:59 a.m.
জো বাইডেন এবং মুস্তফা আল-কাধিমি https://twitter.com/POTUS

দুই দশকের 'মিশন ইরাক' অভিযানে ইতি আমেরিকার

তাহলে কি এবার আফগানিস্তানের (Afghanistan) পর ইরাক (Iraq) থেকে সেনা প্রত্যাহার করছে আমেরিকা? প্রায় দুই দশক ধরে চলা 'মিশন ইরাক' এবার শেষ হতে চলেছে। চলতি বছরেই ইরাকে আমেরিকার সেনা অভিযান শেষ হতে চলেছে বলে এমনটাই খবর।

সূত্রের খবর, সোমবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাধিমি ওভালের অফিসে বিশেষ বৈঠক করেন। এই বৈঠকের পর জানা যায় চলতি বছরেই ইরাক থেকে আমেরিকা সেনা সরিয়ে নিচ্ছে। উল্লেখ্য, ২০০৩ সাল থেকে আমেরিকা ইরাকের উপর সেনা মোতায়েন করেছিল। তৎকালীন সময়ে সাদ্দাম হোসেনের বিরুদ্ধে লড়াইয়ে নেমে পড়েন প্রাক্তন আমেরিকার প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের প্রশাসন। এরপর থেকেই ইরাকে তৈরি হয় এক নতুন ইতিহাস। ইসলামিক স্টেটের উত্থানের পেছনে অনেকেই আমেরিকার সেনা মোতায়েনকেই কারণ হিসেবে তুলে ধরেছেন। সব মিলিয়ে বিগত দুই দশকের ইতিহাস হয়তো নতুন রূপে দেখা দিতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষক একাংশ।

সোমবার এই বৈঠকের পর আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্টতই জানিয়েছেন, ২০২১-এর মধ্যেই আমেরিকা ইরাক থেকে সমস্ত সেনা প্রত্যাহার করে নেবে। তিনি আরও বলেছেন, এতদিন ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করতে আমাদের সেনার কাজ ছিল মূলত ইরাকি সেনাদের প্রশিক্ষণ দেওয়া। কিন্তু বর্তমানে দেশের পরিস্থিতি ভাল। এমন অবস্থায় সেনা মোতায়েনের আর প্রয়োজন নেই। বরং ইরাকে এক সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। দেশের সার্বিক সার্বভৌমত্ব বজায় রাখার ক্ষেত্রে আমাদের ভূমিকা থাকবে। পাশাপাশি সে দেশের শিক্ষা, স্বাস্থ্য এবং জলবায়ুর প্রতি আমাদের বিশেষ নজর থাকবে। সেনা প্রত্যাহার হলেও আঞ্চলিক নিরাপত্তার বিষয়টি নজরে থাকবে।