হত্যার পর প্রকাশ্য বাজারে দেহ ঝুলিয়ে রাখার অভিযোগ, তালিবানী জমানায় ফের বর্বরতার চিত্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2022   শেষ আপডেট: 23/07/2022 9:21 a.m.
By isafmedia - originally posted to Flickr as DSC_6183_smallUploaded using F2ComButton, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=10786901

আফগানিস্তানের মাটিতে ফের নৃশংসতার ছবি, তালিবানী জমানায় চরমে হিংসার পরিবেশ

তালিবান (Taliban) আছে তালিবানেই। সময় বদলালেও তালিবানের সেই বর্বরতার চিত্র বদলায়নি। ফের প্রকাশ্যে এল তালিবানি নৃশংসতার এক কদর্য রূপ।

তালিবানদের বিরুদ্ধে সেদেশের বাঘলানের আন্দারাব জেলায় এক যুবককে গুলি করে হত্যা করার অভিযোগ উঠেছে। হত্যার পরে সেই যুবকের দেহ স্থানীয় বাজারে প্রকাশ্যে ঝুলিয়ে রাখা হয়। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে রিপোর্ট, এলাকার বাসিন্দারা মৃতদেহটিকে জেলার রাজধানীতে নিয়ে আসে এবং ২১ জুলাই বৃহস্পতিবার তালিবানদের কাছে ব্যাখ্যা চেয়ে প্রতিবাদ জানায়।

সূত্রের খবর, গত ২০ জুলাই তালিবানরা কাসা তাড়াশ এলাকার আন্দরাবের এক বাসিন্দাকে তাঁর বাড়ি থেকে জোর করে ধরে নিয়ে আসে। তারপরে তাঁকে হত্যা করা হয় বলে অভিযোগ। সাধারণ মানুষদের ভয় দেখাতে শূন্যে গুলি ছোঁড়ে। ভয়ে লোকজন ছত্রভঙ্গ হয়ে গেলে প্রকাশ্যে হত্যা করে খোলা বাজারে তাঁকে ঝুলিয়ে দেওয়া হয়। এই ঘটনা প্রথম নয়, এর আগেও বেশ কয়েকবার হয়েছে।

জাতিসংঘে সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে তালিবানী জমানায় নারীদের নিরাপত্তা এবং স্বাধীনতা নিয়ে একাধিক অভিযোগ প্রকাশিত হয়েছে। এই রিপোর্ট প্রকাশের ঠিক পরে পরেই আফগানিস্তানের বুকে এমন ঘটনায় তালিবানী শাসনে আফগানিস্তানের সামগ্রিক পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশ। রিপোর্টে আরও প্রকাশ গত ১০ মাসে আফগানিস্তানে তালিবানী শাসন প্রতিষ্ঠার পর কয়েক হাজার প্রাক্তন নিরাপত্তাবাহিনী কিংবা বিভিন্ন ক্ষেত্রে যুক্ত কর্মীদের হত্যার ঘটনা ঘটেছে। যা নিয়ে জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।