ভারতীয় দূতাবাসে ঢুকে তল্লাশি তালিবানি জঙ্গিদের, নেপথ্যে পাকিস্তানের ISI

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2021   শেষ আপডেট: 20/08/2021 3:45 p.m.
By isafmedia - originally posted to Flickr as DSC_6183_smallUploaded using F2ComButton, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=10786901

বুধবার কান্দাহার ও হেরাতের জাতীয় কনস্যুলেটগুলোতে তল্লাশি চালায় তালিবানরা

আফগানিস্তানে (Afganistan) তালিবানি (Taliban) শাসন প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ছিল ভারত (India)। পালাবদল হওয়ার কিছুদিনের মধ্যেই এবার আফগানিস্থানে ভারত বিরোধী ষড়যন্ত্র শুরু হল। জানা গিয়েছে, গতকাল অর্থাৎ বুধবার কান্দাহার ও হেরাতের জাতীয় কনস্যুলেটগুলোতে তল্লাশি চালায় তালিবানরা। দূতাবাসগুলোর দপ্তরে ঢুকে আলমারি তছনছ করে কাগজপত্রের সন্ধান চালায় জঙ্গীরা। এমনকি দূতাবাসে থাকা বেশ কয়েকটি গাড়ি জঙ্গিরা নিয়ে চলে যায়। জানা যাচ্ছে পাকিস্তানের উস্কানিতে এমন কাজ করেছে তালিবানরা। নেপথ্যে রয়েছে পাকিস্তানের কুখ্যাত গোয়েন্দা সংস্থা আইএসআই। ভারতের কার্যকলাপ ও পরিকল্পনা হদিশ পেতে এই তল্লাশি অভিযান চালানো হয়েছে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

অন্যদিকে কাবুলে ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে তালিবান জঙ্গীরা। তাঁদের একমাত্র উদ্দেশ্য হল মার্কিন এবং ন্যাটো বাহিনীর সঙ্গে যেই আফগান নাগরিকরা কাজ করছিল তাদের খুঁজে বের করা। ফলে মুখে শান্তির কথা বললেও বাস্তবে কিন্তু উল্টো পথে হাঁটছে তালিবানিরা। এছাড়া ভারতের সাথে ধীরে ধীরে সম্পর্ক ভালো হচ্ছিল আফগানিস্তানের। সন্ত্রাসবাদি কার্যকলাপ অনেকটাই হ্রাস পেয়েছিল এবং সেই কারণে পিছিয়ে পড়েছিল পাকিস্তান। কিন্তু বর্তমান পরিস্থিতিতে কাবুলের গণতান্ত্রিক সরকারের পতনের পর মসনদে বসেছে পাকিস্তান ঘনিষ্ঠ তালিবান। ইতিমধ্যেই কাবুলে প্রবেশ করেছে লস্কর, জয়শের মত ভারতবিরোধী জঙ্গিগোষ্ঠী।