কান্দাহার বিমানবন্দরে তালিবানি রকেট হামলা, ক্ষতিগ্রস্ত রানওয়ে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/08/2021   শেষ আপডেট: 01/08/2021 1:49 p.m.

আফগানিস্তানে তালিবানি সন্ত্রাস অব্যাহত

আফগানিস্তান (Afghanistan) থেকে আমেরিকার (America) সেনা প্রত্যাহারের পর থেকেই সেদেশে তালিবানি (Taliban) সন্ত্রাস অব্যাহত। আফগানিস্তানের একের পর এক এলাকা দখলের চেষ্টা করছে তালিবান। এবার সরাসরি কান্দাহার বিমানবন্দরে হামলা চালাল এই জঙ্গি গোষ্ঠী। শনিবার রাতে কান্দাহার বিমান লক্ষ্য করে তিনটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে খবর। তার জেরে আজ থেকে আপাতত বিমান পরিষেবা বন্ধ রাখল সেদেশের প্রশাসন।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরেই আফগানিস্তানে তালিবানি সন্ত্রাস চলছে। আফগানিস্তানের পশ্চিম প্রান্তের এলাকা গুলি দখলের চেষ্টা চালাচ্ছে তালিবানরা। মূলত পশ্চিমের প্রাদেশিক রাজধানী হেরাট এবং দক্ষিণের শহর লস্কর গহ এলাকায় আধিপত্য বিস্তারের জন্য সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে তালিবানরা। এর পাশাপাশি আফগানিস্তানের কান্দাহার দখলের মরিয়া চেষ্টা চালাচ্ছে তারা। কারণ এই কান্দাহার বিমানবন্দর থেকেই অধিকাংশ আফগান সেনা তাদের লজিস্টিক সহায়তা প্রদান করে। কান্দাহার বিমানবন্দর তালিবানদের দখলে এলে তালিবানদের হাতে এলে রাজনৈতিক ভাবে তারা অনেক সুবিধা পাবে মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষক একাংশের মত।

তালিবানরা কান্দাহার শহরে প্রবেশ করতে না পারলেও বাইরে থেকে একের পর এক হামলা চালাচ্ছে। তালিবানি হামলার জেরে আতঙ্কগ্রস্ত সাধারণ মানুষ। রকেট হামলায় কান্দাহার বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। সাময়িক বিমান পরিষেবা বন্ধ। ক্ষত সারিয়ে পুনরায় বিমান পরিষেবা চালু করতে আরও বেশ কিছুটা সময় লাগবে বলে জানিয়েছে সেদেশের প্রশাসন। বিমানবন্দরের প্রধান মসউদ পশতুন জানিয়েছেন, "গত রাতে তিনটি ক্ষেপনাস্ত্র ছোঁড়ে তালিবানরা। তার মধ্যে দুটি বিমানবন্দরের রানওয়েতে আঘাত হেনেছে। তাই আপাতত বিমান ওঠানামা বন্ধ রয়েছে।"