কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে তালিবান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2021   শেষ আপডেট: 27/08/2021 2:02 p.m.
facebook.com/shafiullah.malikzada.58

তালিবানের দ্বিতীয় বাড়ি পাকিস্তান

পাকিস্তান হল তালিবানদের দ্বিতীয় বাড়ি, আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পর্কের কথা বলতে গিয়ে এমনটাই বললেন মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। পাকিস্তানের এক সংবাদমাধ্যমের সাক্ষাত্কারে তিনি জানালেন, পাকিস্তানের সঙ্গে সীমানা ভাগ করে নিয়েছে আফগানিস্তান। ধর্মের ক্ষেত্রেও আমরা ঐতিহ্যগতভাবে এক হওয়ায় উভয় দেশের মানুষ একে অপরের সঙ্গে সহজেই মেলবন্ধন তৈরি হয়ে যায়। তাই আমরা পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার অপেক্ষায় রয়েছি। পাকিস্তানের সঙ্গে সুসম্পর্কে ভারতের ওপর চাপ পড়বে, তার ইঙ্গিত স্পষ্ট।

কাশ্মীর ইস্যু নিয়ে বার্তাঃ

একই সঙ্গে ভারতকে নীতি পরিবর্তনের কথাও জানিয়ে জাবিহুল্লাহ মুজাহিদ বললেন, আফগানদের স্বার্থের কথা চিন্তা করে নিউ দিল্লি নিজেদের নীতির পরিবর্তন করুক। এছাড়া দীর্ঘ ৭৫ ধরে চলা কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তান দুই দেশকে বসে সমস্যা মেটানোর পরামর্শ দিলেন তিনি। এই নিয়ে ভারতকেও সদর্থক ভূমিকা নেওয়ার পরামর্শ তাঁর।

তালিবানি-আফগানি সম্পর্কঃ

এছাড়া আফগানিস্তানে শক্তিশালী সরকার গড়তে চায় তালিবানর। সেই সরকারের প্রতিনিধি হতে পারবেন তালিবানসহ আফগানরাও। এই প্রসঙ্গে মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আমরা আফগানিস্তানে এমন একটি সরকার গড়তে চাই, যা শক্তিশালী এবং ইসলামের উপর ভিত্তি করে হবে। এই সরকার গঠনে অংশ নিতে পারবে সমস্ত আফগানরা।

তবে প্রশ্ন উঠছে তালিবানদের মুখপাত্রের মুখের কথা কতটাই বাস্তবায়িত হবে, এছাড়া আফগানরা কতটা তালিবান সরকারে যুক্ত হবে, তা সময় বলবে।