দিকভ্রষ্ট হচ্ছে আফগান যুবকরা, তালিবানরা ব্যান করল টিকটক ও পাবজি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/04/2022   শেষ আপডেট: 26/04/2022 9:36 p.m.

তালিবানি রক্তচক্ষুর নিপীড়নে অতিষ্ঠ গোটা আফগানবাসী

আফগানিস্তানের (Afghanistan) যুবসমাজ পথভ্রষ্ট হচ্ছে! আর এতে দারুণ উদ্বিগ্ন তালিবান (Taliban) সরকার। সেই দোহাই দিয়ে এবার গোটা দেশে টিকটক, পাবজি নিষিদ্ধ ঘোষণা করল তারা। টিকটক করা যাবে না, খেলা যাবে না পাবজি। টেলিযোগাযোগ মন্ত্রকের পক্ষ থেকে এই নির্দেশ কার্যকর করা হয়েছে। বলা হয়েছে, এই মোবাইল অ্যাপ এবং গেমের জন্য যুবসমাজ পথভ্রষ্ট হচ্ছে। যদিও পাবজি, টিকটক সত্যই যুবসমাজকে পথভ্রষ্ট করছে বলে মনে করেন ওয়াকিবহাল মহল, কিন্তু আফগানিস্তানে তালিবান শাসনে স্বাধীনতার চিহ্নও নেই।

সূত্রের খবর, সম্প্রতি আর পাঁচটা দেশের যুবাদের মতোই আফগান তরুণদের মধ্যে‌ও টিকটক এবং পাবজির জনপ্রিয়তা তুমুল বেড়েছিল। কারণ, আফগানিস্তানে তালিবানের শাসন পুনরায় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই গান, বাজনা, সিনেমা, সিরিয়াল সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। অর্থাৎ সমস্ত ধরণের বিনোদনমূলক অনুষ্ঠানের উপরেই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। বাদ ছিল টিকটক আর পাবজি। এবার তাতেও তালা পড়ল। স্বাভাবিকভাবেই তালিবানের এই নির্দেশে ক্ষুব্ধ আফগানরা। কিন্তু, সেইকথা মুখ ফুটে বলার সাহস তাঁদের নেই।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের অগাস্ট মাসে আফগানিস্তানে তালিবানের শাসন পুনরায় প্রতিষ্ঠিত হয়। তালেবানরা বলেছিল ২.০ শাসন প্রতিষ্ঠা। তবে তারা যা প্রতিশ্রুতি দিয়েছিল তা রাখেনি, রাখবেও না, জানাই ছিল। তালিবানের হাতে ক্ষমতা আসতেই তাদের আসল রূপ বেরিয়ে পড়ে। নিষেধাজ্ঞার উপর নিষেধাজ্ঞা। আমজনতার হাফ ছাড়ার উপায় নেই। মহিলাদের স্বাধীনতা নেই, লেখাপড়া নেই, ইতিমধ্যে হাইস্কুলের দরজা মেয়েদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। শিক্ষিত মহিলাদের চাকরি করতে দেওয়া হচ্ছে না। পুরুষসঙ্গী ছাড়া মহিলারা বাইরে বেরোতে পারেন না। এমন একটা কাঠামোর মধ্যে রাখা হয়েছে। একে আর্থিক দুরবস্থা, অন্যদিকে তালিবানি রক্তচক্ষুর নিপীড়ন। পরিস্থিতি দিনের পর দিন খারাপ থেকে খারাপতর হয়ে উঠেছে, বলে অভিমত আন্তর্জাতিক বিশ্লেষক একাংশের।