আফগান সরকারের মিডিয়া বিভাগ প্রধানকে খুন : স্বীকার করল তালিবান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/08/2021   শেষ আপডেট: 06/08/2021 9:47 p.m.
https://twitter.com/a_siab

ভারতীয় ফটোজার্নালিস্ট দানিস সিদ্দিকিও মৃত্যুবরণ করেছে তালিবানের হাতে

মে মাসেই আফগানিস্তান থেকে তাঁদের সেনা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর তার পরেই সেখানের সাত্তা দখল করেছে তালিবান। সেই থেকে তারা অকথ্য জুলুম শুরু করেছে আফগানবাসীর উপর। কদিন আগেই তারা আফগানি হাস্যকৌতুক শিল্পী নাজার মোহাম্মাদ কে খুন করে। সেই ছবি দেখেছিল গোটা বিশ্ব। ভারতীয় ফটোজার্নালিস্ট দানিস সিদ্দিকিও মৃত্যুবরণ করেছে তালিবানের হাতে। এবার তাতে নতুন সংযোজন আফগান সরকারের মিডিয়া বিভাগ প্রধান দাওয়া খান মেনাপাল।

সুত্রের খবর, শুক্রবার কাবুলের এক মসজিদে মেনাপালকে গুলি করে তালিবান দুষ্কৃতীরা। সেখানেই মৃত্যু হয় তাঁর। তাঁর মৃত্যুতে কার্যত শোকস্তব্ধ আফগানি আমলা মহল। এ বিষয়ে আফগান সরকারের মুখপাত্র মিরয়াইজ স্তানিকজাই বলেন, তালিবানরা আবার কাপুরুষতার নিদর্শন দিয়েছে এবং আরও একজন আফগানি দেশপ্রেমিক শহিদ হয়েছেন।

এদিকে তালিবানও এই হত্যার দায় স্বীকার করে নিয়েছে। তাঁদের তরফের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সংবাদ সংস্থায় মেসেজ পাঠিয়ে বলেন, মেনাপাল, মুজাহিদিনের বিশেষ হামলায় নিহত হয়েছেন।

প্রসঙ্গত, মে মাসের শুরুর দিক থেকেই আফগানিস্তানে তালিবানরা তাদের জমি শক্ত করছিল। যুক্তরাষ্ট্রীয় সেনা প্রত্যাহারের পরেই তারা নিজেদের আসল রুপ দেখাতে শুরু করে। গত বুধবারেও তারা আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীর উপরেও প্রাণঘাতী হামলা চালায়। যদিও তিনি সে যাত্রায় বেঁচে যান। এরপরেই আফগান সেনা ও আমেরিকা সেনাবাহিনী যৌথ উদ্যোগে তালিবানদের উপর হাওয়াই হামলা চালায়। তালিবানরা জানিয়েছে, তার প্রত্যুত্তরেই বুধবার দেশের রাজধানীতে তাদের এই হামলা।