জেগে উঠেছে সমুদ্র দানব! সুনামি আতঙ্ক জাপান থেকে আমেরিকার উপকূল বরাবর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/01/2022   শেষ আপডেট: 16/01/2022 10:50 a.m.
https://twitter.com/trishgreenhalgh

জারি সতর্কতা, ভিডিও-তে দেখুন সেই ভয়াবহ ছবি

জেগে উঠেছে দানব আগ্নেয়গিরি (Volcano)। দেখা গিয়েছে বিপুল জলোচ্ছ্বাস। যার জেরে জারি হয়েছে সুনামির সতর্কবার্তা। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের মধ্যে অবস্থিত ছোট্ট দ্বীপ টোঙ্গা (Tonga)। আর সেখানেই জেগে উঠেছে সমুদ্রের নীচের ভয়ঙ্কর আগ্নেয়গিরি। প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী এলাকা বরাবর জাপান থেকে আমেরিকা পর্যন্ত জারি হয়েছে সুনামির সতর্কতা।

সূত্রের খবর, শুক্রবার একটি বিকট শব্দে এই দ্বীপ অঞ্চলের একটি আগ্নেয়গিরি থেকে লাভা নিঃসরণ শুরু হয়। লাভা উদগীরণের ফলে প্রাথমিক ভাবে জারি হয় সুনামির সতর্কতা। যদিও পদে সুনামির সতর্কতা তুলে নেওয়া হয়। আর তারপরেই সমুদ্র কেঁপে উঠে বিশাল ঢেউ স্থলভাগে আছড়ে পড়ে। প্রায় ১.২ মিটার অর্থাৎ ৪ ফুট উচ্চতার ঢেউ তৈরি হয়। আর ক্রমাগত উপকূল এলাকায় ঢেউ আছড়ে পড়তে থাকে।

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে শনিবার রিখটার স্কেলে ৫.৮ মাত্রার এক ভূমিকম্প রেকর্ড করেছে। প্রায় ১০ হাজার কিলোমিটার এলাকা জুড়ে ঢেউয়ের গর্জন শুরু হয়েছে। নিউজিল্যান্ডের বিজ্ঞানী মার্কো ব্রিনা বলেছেন, ঘটনাটি তুলনায় হালকার উপর দিয়ে গেল। তবে ভবিষ্যতে ভয়াবহ আকার ধারণ করতে পারে। শেষ পাওয়া খবর অনুযায়ী, শনিবার রাত পর্যন্ত টোঙ্গা দ্বীপের উপকূল অঞ্চলে বড়বড় ঢেউ আছড়ে পড়ছে। বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। বহু মানুষ গৃহবন্দী।

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, শুক্রবার থেকেই শুরু হয়েছে এই তান্ডব। বিকট শব্দে ঘরবাড়ি কাঁপতে শুরু করেছিল। আর তারপর থেকেই উপকূলের এলাকাগুলিতে তীব্র জলোচ্ছ্বাস দেখা যায়। জল সমুদ্রের চর টপকে লোকালয়ে ঢুকে পড়ে। স্থানীয় মানুষদের যতটা সম্ভব উঁচু স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।