ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভ-এ বিমান হামলায় নিহত ৬

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/04/2022   শেষ আপডেট: 18/04/2022 5:49 p.m.
twitter.com/UkraineNewsUK

পুরো পূর্বাঞ্চল ধ্বংস করতে চাইছে রাশিয়া

পশ্চিম ইউক্রেনেও শুরু হয়ে গেল রুশ হামলা। সোমবার লুভিভের বিমানবন্দর এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। নিহত হয়েছে কমপক্ষে ৬ জন। বিমান হামলার কয়েক ঘন্টা পরে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে বলে, পুরো পূর্বাঞ্চল ধ্বংস করতে চাইছে তারা। সর্বশেষ ব্রিফিংয়ের সময় জানা গিয়েছে, ইউক্রেনের বিভিন্ন স্থানে বিমান হামলা চালিয়ে এক ডজনেরও বেশি সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে রাশিয়া।

লেভিভের আঞ্চলিক গভর্নর ম্যাকসিম কোজিটস্কি সোশ্যাল মিডিয়ায় এই আক্রমণ সম্পর্কে লিখেছেন, "ধর্মঘটের ফলে আগুন এখন নিভিয়ে ফেলা হচ্ছে। শহরটা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।" রবিবার রাশিয়ার তরফে এটি আলটিমেটাম জারি করা হয়েছিল যেখানে ভস্টাল স্টিল প্ল্যান্টের ভিতরে অবশিষ্ট যোদ্ধাদের তাদের অস্ত্র জমা দিতে এবং আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে। প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ান সৈন্যরা প্রাক্তন সোভিয়েত রাষ্ট্র আক্রমণ করার পর থেকে ইউক্রেনের মারিউপোল অপ্রত্যাশিতভাবে ভয়ঙ্কর প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছে।

রবিবার গভীর রাতে জেলেনস্কি এক বিবৃতিতে বলেছেন, "রাশিয়ান সৈন্যরা অদূর ভবিষ্যতে আমাদের দেশের পূর্বে একটি আক্রমণাত্মক অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে। তারা আক্ষরিক অর্থেই শেষ করতে এবং ডনবাসকে ধ্বংস করতে চায়।" স্থানীয় একজন এএফপি রিপোর্টার জানিয়েছেন, সোমবার সকালে দেশটির দ্বিতীয় শহর খারকিভেও ব্যাপক গোলাগুলি শুরু হয়েছে।

প্রসঙ্গত, রবিবার‌ই রাশিয়ান সীমান্ত থেকে মাত্র ২১ কিলোমিটার দূরে শহরে একটি স্ট্রিং স্ট্রাইকের সময় কমপক্ষে পাঁচজন নিহত এবং ২০ জন আহত হয়েছিল। তার একদিন পরেই ফের এই গোলাগুলির ঘটনা। এপ্রসঙ্গে, লুগানস্কের গভর্নর সের্গেই গেইডে বলেছেন যে আগামী সপ্তাহটি 'কঠিন' হতে চলেছে।