স্পষ্ট রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব, জার্মানির শপিং মলে আকাল পড়েছে আটা ও রান্নার তেলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/03/2022   শেষ আপডেট: 15/03/2022 7:01 p.m.

নেসলে ও হিন্দুস্তান ইউনিলিভারের পক্ষ থেকে বাড়ানো হয়েছে ম্যাগি, চা, কফি ও গুঁড়ো দুধের দাম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সরগরম রয়েছে গোটা আন্তর্জাতিক মহল। রুশ সেনাদের হামলায় রীতিমত মেরুদণ্ড ভেঙে গিয়েছে ইউক্রেনের। তবে কোনো পক্ষই পিছু হটতে চায় না। অন্যদিকে এবার রাশিয়া ইউক্রেনের যুদ্ধের প্রভাব ইতিমধ্যেই জার্মানি, ভারতসহ বেশ কিছু দেশে প্রকট হয়ে উঠছে। সপ্তাহান্তে দেখা গিয়েছে, বার্লিনসহ বেশ কিছু জায়গায় গমের আটা, রান্নার তেল, টয়লেট পেপারের আকাল। সীমিত পরিমানে রান্নার তেল বরাদ্দ করা হচ্ছে পরিবার পিছু। আলদিবাজারের একজন বিক্রয়কর্মীর কথায়, "আমরা আর কোনো ডেলিভারি পাই না। এমন রেশন করা হয়েছে যাতে প্রতি পরিবারে মাত্র দুই লিটার তেল বিক্রি করা যায়।"

জানিয়ে রাখা ভাল, ইউক্রেন বিশ্বের বৃহত্তম সূর্যমুখী তেল উৎপাদনকারী দেশ। করোনার কারণে গত দুবছর যাবৎ এমনিতেই উৎপাদন ও যোগানে মন্দা দেখা গিয়েছিল। এরপর দেশটির উপর রাশিয়ার লাগাতার হামলার ফলে আর যোগান দেওয়া সম্ভব হচ্ছে না। অবশ্য শুধু রান্নার তেল‌ই নয়, সবজি উৎপাদনেও ইউক্রেন গোটা বিশ্বের মধ্যে চতুর্থ স্থানাধীকারী। অন্যদিকে, রাশিয়ায় বিশ্বে সর্বাধিক গমের আটা উৎপাদিত হয়। যুদ্ধকালীন পরিস্থিতির কারণে রাশিয়ান বন্দর থেকেও আর আটা রপ্তানি করা সম্ভব হচ্ছে না। পাশাপাশি টয়লেট পেপারের যোগান‌ও তলানিতে। ফলত, যুদ্ধকালীন প্রভাবে জার্মানি সহ অন্যান্য দেশে আটা, তেল, সবজি ও টয়লেট পেপারের ঘাটতি ক্রমে বেড়েই চলেছে।

কাঁচামালের যোগানের অভাবে দামবৃদ্ধি করতে বাধ্য হয়েছে বিভিন্ন জনৈক সংস্থাগুলিও। ইতিমধ্যেই নেসলে ও হিন্দুস্তান ইউনিলিভারের পক্ষ থেকে বাড়ানো হয়েছে ম্যাগি, চা, কফি ও গুঁড়ো দুধের দাম। ভারতেও এর ফলে খুচরো মুদ্রাস্ফীতি বেড়ে চলেছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার হিসেবে প্রচ্ছন্ন মুদ্রাস্ফীতি ১৩.১১ শতাংশ বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে‌‌।